চীনে অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাবে বাংলাদেশিরা

ব্রিট বাংলা ডেস্ক :: বাংলাদেশের সাধারণ নাগরিকরা চীনে ‘ভিসা অন অ্যারাইভাল’ সুবিধা পাবেন। মঙ্গলবার (৪ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপুর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
এতে বলা হয়, জরুরি মানবিক প্রয়োজনে কারও চীনে যাওয়ার প্রয়োজন হলে, জরুরি কাজে বা ব্যবসার প্রয়োজনে চীনে যেতে কেউ আমন্ত্রণ পেলে, চীনের কোনও ট্রাভেল এজেন্সির মাধ্যমে ভ্রমণ করতে গেলে বিমানবন্দরে আবেদন করে পোর্ট ভিসা বা অন অ্যারাইভাল ভিসা পেতে পারবেন। প্রতিবার ভ্রমণের শর্তে ৩০ দিন মেয়াদে ভিসা দেওয়া হবে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আমন্ত্রণে গত ২৫ অক্টোবর বাংলাদেশ সফরে আসেন চীনের স্টেট কাউন্সিলর ও জননিরাপত্তা মন্ত্রী ঝাও কেজি। পরদিন (২৬ অক্টোবর) দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আলোচনার বিষয় ছিল, সন্ত্রাসবাদ মোকাবেলা, আন্তঃদেশীয় সংঘবদ্ধ অপরাধ দমন, অর্থ পাচার প্রতিরোধ এবং ভিসা সহজ করা। সেখানেই সাধারণ পাসপোর্ট ধারী বাংলাদেশের নাগরিকদের চীন ভ্রমণে ভিসা অন অ্যারাইভাল সুবিধা দিতে অনুরোধ করা হয়।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অফিসিয়াল এবং ডিপ্লোম্যাটিক পাসপোর্টধারীদের জন্য দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর রয়েছে। এছাড়া মালদ্বীপ, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কোরিয়া, মিয়ানমার, চিলি, লাওস, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া, কুয়েত, রাশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, তুরস্ক, ভারতের সঙ্গে ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে।

Leave a Reply

More News from জাতীয়

More News

Developed by: TechLoge

x