মুক্তিযুদ্ধের চেতনা ও জাতীয় অগ্রগতিকে সমুন্নত রাখার অঙ্গীকার

ব্রিট বাংলা ডেস্ক :: মুক্তিযুদ্ধের চেতনা ও জাতীয় অগ্রগতিকে সমুন্নত রাখার দৃঢ় অঙ্গীকারের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের ৪৮তম মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে স্থানীয় সময় রবিবার নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন, নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট, মুক্তধারা ফাউন্ডেশনে ও সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১ যুক্তরাষ্ট্র শাখা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে।

নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং বাংলাদেশ কনস্যুলেট যৌথভাবে ৪৮তম বিজয় দিবস উদযাপন করে। সকালে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে দিবসটি উদযাপনের শুভসূচনা হয়। এ সময় মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সন্ধ্যায় স্থায়ী মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠিত বিজয় দিবসের আলোচনা অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা ছাড়াও বেশ কয়েকটি দেশের কূটনীতিকরাও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

মুক্তধারা ফাউন্ডেশনে ও সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১। ছবি: ইত্তেফাক

উন্মুক্ত আলোচনা পর্বে উঠে আসে জাতির পিতার অবিসংবাদিত নেতৃত্বে সুদীর্ঘ রাজনৈতিক সংগ্রাম, বাঙালির বিজয় অর্জনের ইতিহাস, মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন স্মৃতি, দেশের ব্যাপক উন্নয়ন এবং রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের বিভিন্ন দিক।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুল বাতেন এবং যুদ্ধাহত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ডা. মাসুদুল হাসান।

বক্তারা একাত্তরের রাজাকার, আলবদর ও আলশামস্ ও তাদের দোসরদের যে কোনো দেশ বিরোধী ষড়যন্ত্র রুখতে মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তিতে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানান। আলোচনা পর্ব শেষে ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আটর্স (বিপা)’ দেশাত্মবোধক ও মুক্তিযুদ্ধভিত্তিক সঙ্গীত, আবৃত্তি ও নৃত্য পরিবেশন করে।

নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশন ও সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ ’৭১ যুক্তরাষ্ট্র শাখার যৌথ উদ্যোগে ৪৮তম মহান বিজয় দিবস উদযাপন করে। এ উপলক্ষে স্থানীয় সময় রবিবার জ্যাকসন হাইটসের পিএস-৬৯ মিলনায়তনে বিজয় মেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে একটি বিজয় র‌্যালি বের করা হয়।

সেক্টর কমান্ডারস ফোরাম যুক্তরাষ্ট্র শাখার সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদের সভাপতিত্বে এবং মুক্তিযোদ্ধা সাংবাদিক লাবলু আনসার ও ফাহিম রেজা নুরের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন- স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রবীন্দ্রনাথ রায়, ডা. জিয়াউদ্দিন আহমেদ, রেজাউল বারী, সাংবাদিক নিনি ওয়াহেদ, আব্দুল কাদের মিয়া, জাকারিয়া চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে অস্থায়ী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন মুক্তিযোদ্ধারা। পুরো অনুষ্ঠানের সমন্বয়কারী ছিলেন মুক্তধারা ফাউন্ডেশনের কর্ণধার বিশ্বজিৎ সাহা ও মিডিয়া কো-অর্ডিনেটর শুভ রায়। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আলোচনা সভা। ছবি: ইত্তেফাকমহান বিজয় দিবস উপলক্ষে স্থানীয় সময় রবিবার রাতে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে এক আলোচনা সভার আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং বিশেষ অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহবুবুর রহমানের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মহিউদ্দিন দেওয়ান ও প্রচার সম্পাদক হাজী এনামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন- আক্তার হোসেন, সৈয়দ বশারত আলী, লুৎফুল করিম, শামসুদ্দিন আজাদ, ডা. মাসুদুল হাসান, সোলায়মান আলী, কৃষিবিদ আশরাফুজ্জামান, ডা. আব্দুল বাতেন, শরাফ সরকার, সাখাওয়াত বিশ্বাস, আব্দুল কাদের মিয়া, তৈয়বুর রহমান টনি, মালেক মিয়া, শেখ আতিকুল ইসলাম, কাজী খোকন, জাহাঙ্গীর এইচ মিয়া, তারিকুল হায়দার চৌধুরী, সাইকুল ইসলাম, দরুদ মিয়া রনেল, সবিতা দাস প্রমুখ।নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের আলোচনা সভা ও নির্বাচনী সমাবেশ। ছবি: ইত্তেফাকমহান বিজয় দিবস উপলক্ষে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ স্থানীয় সময় শনিবার ব্রুকলিনে এক আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের সভাপতি জাকারিয়া চৌধুরীর সভাপতিত্বে এবং যুগ্ম-সম্পাদক সুব্রত তালুকদারের সঞ্চালনায় এতে বক্তব্য দেন- আব্দুল কাদের মিয়া, নূরুল আমিন বাবু, আশ্রাব উদ্দিন, আশরাফ লিটন, শিবলী সাদিক শিবলু, আব্দুল জলিল, মমিনুর রহমান সুমন, আবুল কাশেম, মোস্তফা কামাল পাশা মানিক, আব্দুল মতিন পারভেজ, আবুল বাশার, সাহাবউদ্দিন চৌধুরী লিটন, এটিএম মাসুদ রানা ও তারিকুল ইসলাম মাসুম।

এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস স্টেটের নিউ ইংল্যান্ড আওয়ামী লীগ এবং কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।যুক্তরাষ্ট্র বিএনপি ও ৩৪ সংগঠনের উদ্দ্যোগে সেনিমার। ছবি: ইত্তেফাকমহান বিজয় দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র বিএনপি ও ৩৪ সংগঠন স্থানীয় সময় রবিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ইত্যাদি গার্ডেন মিলনায়তনে এক সেমিনারের আয়োজন করে। যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি ও ৩৪ সংগঠনের প্রধান সমন্বয়কারী শরাফত হোসেন বাবুর সভাপতিত্বে সেমিনারে প্রধান আলোচক ছিলেন নিউইয়র্কের লং আইল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক ড. শওকত আলী।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূঁইয়া, নিউইয়র্ক মহানগর বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা, নিউইয়র্ক স্টেট বিএনপির সাধারণ সম্পাদক সাঈদুর রহমান, ওয়াহেদ মণ্ডল প্রমুখ।

Leave a Reply

More News from প্রবাস

More News

Developed by: TechLoge

x