আইফোন বিক্রিতে বড় ধাক্কা খেয়েছে অ্যাপল

ব্রিট বাংলা ডেস্ক :: বেশ কিছুদিন ধরেই বাজার বিশ্লেষকেরা আইফোন বিক্রি কমে যাচ্ছে বলে পূর্বাভাস দিচ্ছিলেন। বিষয়টি মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল কর্তৃপক্ষ স্বীকার করে নিয়েছে। আইফোন বিক্রি কমে যাওয়ার বিষয়টি বিনিয়োগকারীদের বিচলিত করে তুলেছে। কিন্তু কী কারণে আইফোন বিক্রি কমছে বা দোষ কার? অ্যাপল কর্তৃপক্ষ মনে করছে, এ দোষ চীনের। বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, আইফোন বিক্রি কমার কারণ হিসেবে চীনের অর্থনৈতিক দুর্বল অবস্থাকে দায়ী করেছে অ্যাপল।

অ্যাপল কর্তৃপক্ষ বলেছে, গত ২৯ ডিসেম্বর পর্যন্ত তিন মাসের হিসাব ধরলে তাদের সম্ভাব্য রাজস্বের পরিমাণ ৮ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। কিন্তু গত নভেম্বর মাসে প্রতিষ্ঠানটি ৮ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার রাজস্বের পূর্বাভাস দিয়েছিল। ওই রাজস্বের পূর্বাভাস বিনিয়োগকারীদের হতাশ করেছিল। অ্যাপলের সম্ভাব্য রাজস্ব কমার খবরে তাদের শেয়ারের দাম ৭ শতাংশ পড়ে গেছে, যা গত নভেম্বর মাস থেকে ২৮ শতাংশ পর্যন্ত কমে যাওয়ার ঘটনা ঘটল।

সাধারণত গত প্রান্তিকের উৎসবের সময়টিকে অ্যাপলের জন্য শক্তিশালী প্রান্তিক হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু ৮ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের রাজস্বের হিসাব গত বছরের একই সময়ের তুলনায় ৫ শতাংশ কম, যা ২০১৬ সালের পর থেকে বছরওয়ারি হিসাবে প্রথমবার কোনো প্রান্তিকে রাজস্ব কমার ঘটনা।

গতকাল বুধবার বিনিয়োগকারীদের কাছে লেখা এক চিঠিতে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক বলেছেন, বৃহত্তর চীন অঞ্চলে আইফোন বিক্রিতে সমস্যা হয়েছে। এর মধ্যে হংকং ও তাইওয়ান রয়েছে। এ অঞ্চল থেকে অ্যাপলের রাজস্ব আসে প্রায় ২০ শতাংশ। তবে উন্নয়নশীল বাজারের পাশাপাশি উন্নত দেশের বাজারেও সমস্যা রয়েছে বলে জানান কুক। তিনি বলেন, অনেক গ্রাহক নতুন আইফোন হালনাগাদ করার পক্ষে নন।

বিশ্লেষকেরা মনে করছেন, আইফোন বিক্রি কমার আরেকটি কারণ হচ্ছে এর দাম। চড়া দামের আইফোন অনেকেই কিনতে আগ্রহী নন।

আটলান্টিক ইকুইটিসের বিশ্লেষক জেমস কর্ডওয়েল বলেন, বিনিয়োগকারীরা প্রশ্ন তুলবেন অ্যাপলের আগ্রাসী দামের বিষয়টির কারণেই এ অবস্থা সৃষ্টি হয়েছ কি না, তা নিয়ে।

বিশ্লেষকেদের ভাষ্য, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বাণিজ্যযুদ্ধের প্রভাব পড়েছে অ্যাপলের ওপর। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বিষয়টি স্বীকার করে নিয়েছেন। তিনি বলেছেন, বাণিজ্য–দুশ্চিন্তা ক্রেতাদের আস্থায় আঘাত করেছে।

টিম কুক আরও বলেন, গ্রাহকদের আস্থা ফেরাতে আইফোন কেনার প্রক্রিয়া সহজ করার পাশাপাশি গ্রাহকসেবার বিষয়টি আরও জোরদার করা হবে।

Leave a Reply

More News from প্রযুক্তি

Developed by: TechLoge

x