সেনাবাহিনীকে যুদ্ধপ্রস্তুতি নেয়ার নির্দেশ চীনা প্রেসিডেন্টের

ব্রিট বাংলা ডেস্ক :: চীনের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য সব প্রস্তুতি নিয়ে রাখতে বলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিংপিং। তাইওয়ানের প্রেসিডেন্ট ‘চীনের হুমকি’ মোকাবেলায়’ আন্তর্জাতিক সহায়তা চাওয়ার পর উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এ নির্দেশনা দেন শি। সাউথ চায়না মর্নিং পোস্ট, রয়টার্স।

প্রেসিডেন্টে শি বলেন, ‘গত ১০০ বছরে বিশ্ব যে পরিবর্তন দেখেনি, সে ধরনের বড় পরিবর্তনের মত পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে বিশ্ব। চীন তার উন্নতির জন্য এক গুরুত্বপূর্ণ অধ্যায়ে রয়েছে। জরুরি প্রয়োজনে সশস্ত্র বাহিনীকে দ্রুত প্রস্তুত হতে হবে।

নতুন ধরনের যুদ্ধের কৌশল নিতেও নির্দেশ দিয়েছেন তিনি।

রয়টার্স জানায় দক্ষিণ চীন সাগরে আঞ্চলিক বিরোধ সত্বেও চীন সেনা উপস্থিতি জোরদার করতে চাইছে। এছাড়া তাইওয়ান সহ আরও একাধিক ইস্যুতে আমেরিকার সঙ্গে চীনের মতবিরোধ বাড়ছে। ফলে, চীনের জন্য ঝুঁকি ও চ্যালেঞ্জ বাড়ছে।সেনাবাহিনীকে যুদ্ধপ্রস্তুতি নেয়ার নির্দেশ চীনা প্রেসিডেন্টেরচীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন শি জিংপিং। শুক্রবার তিনি বলেন, সশস্ত্র বাহিনীকে নতুন যুগের জন্য কৌশল পরিকল্পনা করতে হবে এবং যুদ্ধের প্রস্তুতি ও যুদ্ধ চালানোর জন্য দায়িত্ব নিতে হবে।

গত বুধবার চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, তাইওয়ান অবশ্যই চীনের অংশ হিসেবে থাকবে। জবাবে ‘চীনের আগ্রাসন থেকে গণতন্ত্র বাঁচাতে’ আন্তর্জাতিক সহায়তা চান তাইয়ানের প্রেসিডেন্ট। এরপরই সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকার কথা বললেন শি।

Leave a Reply

Developed by: TechLoge

x