ব্রেক্সিট : পার্লামেন্টে আরেক দফা পরাজিত হলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটবাংলা ডেস্ক : প্রস্তাবিত ব্রেক্সিট ডিল নিয়ে বিপাকে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরিসা মে। আগামী ১৫ জানুয়ারী প্রস্তাবিত ব্রেক্সিট ডিল নিয়ে এমপিদের ভোটাভুটির আগে মঙ্গলবার আরেক দফা এমপিদের কাছে পরাজিত হলেন তিনি। এর আগে গত ডিসেম্বরে ভোটাভুটির কথা থাকলেও তার আগে এমপিদের অন্য এক ভোটে পরাজিত হয়েছিলেন তিনি। এরপর ভয়ে প্রস্তাবিত ডিলের উপর ভোটাভুটির তারিখ পরিবর্তন করেছিলেন প্রধানমন্ত্রী। ফলে নতুন তারিখ নির্ধারিত হয়েছে ১৫ জানুয়ারী। কিন্তু তার আগেই ৮ জানুয়ারী, মঙ্গলবার ফাইনান্স বিলের একটি সংশোধনী প্রস্তাবের উপর ভোটাভুটিতে পরাজিত হয়েছেন প্রধানমন্ত্রী থেরিজা মে।

ব্রেক্সিট : ১৫ জানুয়ারী এমপিদের ভোটাভুটি : প্রধানমন্ত্রীর কাছে ২শ এমপির চিঠি

মঙ্গলবার হাউস অব কমন্সে প্রধানমন্ত্রীর ব্রেক্সিট ডিলের ফাইনান্স বিলে একটি সংশোধনী প্রস্তাবে সরকারের বিপক্ষে ভোট দিয়েছেন সংসদের সব দলের এমপিরা। নো ডিলে ব্রেক্সিট হলে ট্যাক্স বৃদ্ধির জন্য এমপিদের ক্ষমতা বাড়ানো সংক্রান্ত একটি সংশোধনী প্রস্তাবে সাত ভোটে পরাজিত হন প্রধানমন্ত্রী। ভোটে ৩০৩ জন এমপি সরকারের বিপক্ষে ভোট দেন। সরকারের পক্ষে ভোট পড়ে ২৯৬টি। সাতটি ভোট বেশি পড়ে সরকারের বিপক্ষে।
টোরির ২০জন এমপি সরকারের বিপক্ষে ভোট দিয়েছেন বলে জানা গেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন সাবেক কেবিনেট সদস্য স্যার মাইকেল ফলেন, জাস্টিন গ্রিনিং, ডমিনিক গ্রেইভ, কেন ক্লাকসহ আরো অনেকে।
উল্লেখ্য আগামী ২৯শে মার্চ ইইউ ছাড়তে হবে ব্রিটেনকে। সেই লক্ষ্যে আগামী ১৫ জানুয়ারী হাউস অব কমন্সে প্রধানমন্ত্রীর প্রস্তাবিত ব্রেক্সিট ডিলে এমপিরা সমর্থন না দিলে নো ডিল হবে।

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x