দ্রুতগতিতে ড্রাইভিং বৃটিশ এমপির কারাদণ্ড

ব্রিট বাংলা ডেস্ক :: বৃটেনে ব্যাপক নিন্দিত সাবেক লেবার এমপি ফিওনা অনাসানিয়াকে ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। তাকে দ্রুতগতিতে গাড়ি চালানো ও জিজ্ঞাসাবাদে পুলিশকে ভুল তথ্য দেয়ার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। ইংল্যান্ডের পিটারবোরো থেকে নির্বাচিত এই এমপিকে ওই ঘটনার পরই লেবার পার্টি থেকে বহিষ্কার করা হয়।

তার নির্ধারিত গতির মাত্রা অতিক্রমের ঘটনাটি ২০১৭ সালের জুলাই মাসের। বৃটেনের আইন অনুযায়ী কোনো এমপি যদি ১২ মাস বা এক বছরের কারাদণ্ডে দণ্ডিত হন তাহলে তাকে পদত্যাগ করতে হবে এবং ওই আসনে পুনরায় নির্বাচন দেয়া হবে। কিন্তু ফিওনা অনাসানিয়া ৩ মাসের কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় তাকে পদত্যাগ করতে হচ্ছে না। কিন্তু দেশজুড়ে সমালোচনার জোয়ার বয়ে যাচ্ছে। তার আইনভঙ্গের দায় নিতে অস্বীকৃতি জানিয়ে তাকে বরখাস্ত করেছে তার দল লেবার পার্টি।

রায় ঘোষণার সময় বিচারপতি তাকে তিরস্কার করে বলেন, আপনি শুধু নিজেকে নয় আপনার পেশা ও বৃটেনের পার্লামেন্টকেও হেয় করেছেন।

ঘটনার দিন ৩৫ বছর বয়সী এই নারী এমপি ঘণ্টায় ৬৮ কিলোমিটার গতিতে গাড়ি চালান। থর্নি নামের একটি গ্রামের যে সড়কে তিনি গাড়ি চালাচ্ছিলেন তার সর্বোচ্চ গতিসীমা নির্ধারিত ছিল ৪৮ কিলোমিটার। এ নিয়ম ভঙ্গ করায় তখন তাকে আটক করে দেশটির পুলিশ। কিন্তু নিজেকে বাঁচাতে তিনি তার ভাইয়ের সঙ্গে চুক্তি করে অপরাধের দায় তার ওপর দিয়ে দেন। এতে তার ভাইয়ের তখন ১০ মাসের জেল দেয়া হয়েছিল। কিন্তু পরে তদন্তকারী দল সঠিক তথ্য উদঘাটন করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। কারাদণ্ড ছাড়াও রাজনৈতিক ক্যারিয়ার ঝুঁকির মধ্যে পড়ে। তাকে লেবার পার্টি বহিষ্কার করলেও পদত্যাগ না করে তিনি স্বতন্ত্র হিসেবে পার্লামেন্টে থেকে যান। বৃটিশ গণমাধ্যম জানিয়েছে, এর কারণ হচ্ছে এ ছাড়া তার আর কোনো আয়ের উৎস নেই।

২০১৭ সালের জাতীয় নির্বাচনে ফিওনা অনাসানিয়া লেবার পার্টির হয়ে তার আসনে ৬০৭ ভোটে জয়ী হয়ে এমপি নির্বাচিত হয়েছিলেন। এদিকে কিছু বৃটিশ গণমাধ্যম জানিয়েছে, তার পদত্যাগের দাবি তুলছেন তার আসন পিটারবোরোর মানুষ। এ বিষয়ে লেবার পার্টির একজন মুখপাত্র বলেছেন, অনাসানিয়া তার এলাকার মানুষদের ছোট করেছেন। যখনই তার দোষ প্রমাণিত হয়েছে তার উচিত ছিল তখনি পদত্যাগ করা। যদি তিনি পদত্যাগ না করেন তাহলে লেবার পার্টি তার আসনের জনগণকে সমর্থন দেবে। পাশাপাশি কনজারভেটিভ পার্টিও তাকে পদত্যাগ করতে আহবান জানিয়েছে। এক বিবৃতিতে দলটি জানায়, তিনি কারাগার থেকে তার এলাকার দেখভাল করতে পারবেন না। তাই তার উচিত দ্রুত পদত্যাগ করা। যদি তিনি পদত্যাগ না করেন তাহলে কনজারভেটিভ দল একটি রিকল পিটিশনের মাধ্যমে পিটারবোরোতে আরেকটি নির্বাচন আয়োজনের জন্য প্রচারণা চালাবে।

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x