আয়াক্সের গোলটি বাতিলের কারণ

ব্রিট বাংলা ডেস্ক :: আমস্টারডামে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে রিয়াল মাদ্রিদকে দারুণ চাপে রাখে আয়াক্স। ইয়োহান ক্রুইফ অ্যারেনায় তরুণ আয়াক্স প্রথম একাদশে বড় চাপে ফেলে দেয় রিয়াল মাদ্রিদকে। দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ফুটবল বিশ্বকে বিস্ময় উপহার দেওয়ার পথ রচনা করে তারা। কিন্তু শেষ পর্যন্ত চ্যাম্পিয়নস লিগের চ্যাম্পিয়ন রিয়ালের বিপক্ষে শেষ ষোলোর প্রথম লেগে ২-১ গোলে হেরেছে তারা।

ম্যাচের প্রথমার্ধে গোল পায়নি কোন দল। তবে জালে জড়ানো আয়াক্সের একটি গোল বাতিল করে দেন রেফারি। কারণ অফসাইট। সিদ্ধান্ত জটিল হওয়ায় রেফারিকে নিতে হয় ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তা। তা থেকে রেফারি নিশ্চিত হন যে গোলটি অফসাইট ছিল। তবে বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

সংবাদমাধ্যম গোলডটকম তো ‘ভিডিও অ্যাসিস্ট্যান্ট রিয়াল?’ শিরোনামে নিউজও করেছে। উস্কে দিয়েছে বিতর্ক। তবে ফুটবলের নিয়ম বলছে ওটা অফসাইটই ছিল। হেড থেকে গোলটি যিনি করছেন তিনি ছিলেন ভিতরে। কিন্তু অফসাইট ধরা হয়েছে দুসান টাডিককে। ফুটবলের নিয়ম অনুযায়ী, কোন ফুটবলার বল না ধরেও যদি অফসাইট প্রান্তে থেকে গোলরক্ষককে বল দেখতে বা ধরতে বাধা দেয় তবে তিনি অফসাইট হবেন।

কিন্তু দুসান তাও করেননি। রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়ার বল দেখতে অসুবিধা হয়নি মোটেও। তার পরও তিনি অফসাইট কারণ ওপরে ভেসে থাকা বলটি হেড করার আগে কোর্তোয়ার সঙ্গে লেগে থেকে বল নেওয়ার লড়াইয়ে যান তিনি। কর্তোয়া যখন বল ধরার চেষ্টা করেছেন। তখন বল পাওয়ার লড়াইয়ে ছিলেন তিনি। আর তাই গোলটি অফসাইট ধরা হয়েছে। প্রথমার্ধে গোলটি আয়াক্স পেয়ে গেলে হয়তো রিয়ালকে আরও চেপে ধরতো তারা। কিন্তু শেষ পর্যন্ত দারুণ ফুটবল উপহার দিয়েও ঘরের মাঠে হারতে হয়েছে তাদের।

Leave a Reply

Developed by: TechLoge

x