স্মার্ট কার্ডের দাবীতে প্রবাসীদের সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে সিবিপিডি

Posted on by

ব্রিটবাংলাডেস্ক : প্রবাসী বাংলাদেশীদের স্মার্টকার্ড প্রদান এবং মেশিন রিডেব্যাল পাসপোর্টের মেয়াদ ১০ বছর করার দাবী জানিয়েছেন ব্রিটিশ বাংলাদেশী আইনজীবিরা। শুক্রবার লন্ডনে সেন্টার ফর ব্রিটিশ বাংলাদেশী পলিসি ডায়লগ- সংক্ষেপে সিবিপিডি’র উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবী জানিয়ে আইনীজিরা আরো বলেন, সরকার আন্তরিক হলে, বিদেশে বাংলাদেশী মিশনের মাধ্যমেই প্রবাসীদের এই সার্ভিস দেওয়া সম্ভব। এই দাবী আদায়ের জন্যে প্রবাসীদের সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

সংবাদ সম্মেলনে আইনজীবিরা কি বলেছেন, সেটা শুনতে নিচের লিঙ্কে ক্লিক করুন

এ বিষয়ে ব্রিটবাংলায় প্রকাশিত পূর্বের সংবাদ

মেশিন রিডেবল পাসপোর্ট এবং স্মার্ট কার্ড : বিপাকে প্রবাসীরা (ভিডিওসহ)

শুক্রবার দুপুরে লন্ডন বাংলা প্রেসক্লাবের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, নির্বাচন কমিশনের ওয়েব সাইট উল্লেখিত তথ্য অনুযায়ী অন্তত ২২টি ক্ষেত্রে স্মার্ট কার্ড আবশ্যক করা হয়েছে। এরমধ্যে ব্যাংক একাউন্ট খোলা, অর্থ লেনদেন, জায়গা-সম্পত্তি বিক্রিসহ ইত্যাদি গুরুত্বপূর্ন জায়গাগুলোতে কিছু করতে হলে স্মার্ট দেখাতে হবে। কিন্তু অনেক প্রবাসীদের স্মার্ট কার্ড না থাকার কারণে এরিমধ্যে বাংলাদেশে বিভিন্নভাবে সমস্যার সম্মুখিন হচ্ছেন। তারা দেশে গিয়ে জায়গা-সম্পত্তি ক্রয়-বিক্রয় করতে পারছেন না। ব্যাংকে জমা করা টাকায় হাত দিতে পারছেন না। তাই বিষয়টিতে সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামণা করা হয় সংবাদ সম্মেলন থেকে।

এ বিষয়ে প্রথম চ্যানেল এসে প্রচারিত কামাল মেহেদীর রিপোর্ট দেখতে হলে নিচের লিঙ্কে ক্লিক করুন

অন্যদিকে মেশিন রিডেবল পাসপোর্টের মেয়াদ ৫ বছর রাখার কারণেও প্রবাসে বাংলাদেশী পাসপোর্টধারীর বিভিন্নভাবে সমস্যার সম্মুখিন হচ্ছেন বলেও সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। মেশিন রিডেবল পাসপোর্টের মেয়াদ ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করার দাবী জানানো হয়।
লন্ডন বাংলা প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট এবং সিবিপিডির সদস্য ব্যারিষ্টার তারেক চৌধুরীর সঞ্চালনায় এতে লিখিত বক্তব্য পাঠ করেন ব্যারিষ্টার আবুল কালাম চৌধুরী। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ব্যারিষ্টার আতাউর রহমান, সলিসিটির সহুল হোসেন মকু, ব্যারিষ্টার চৌধুরী হাফিজুর রহমান এবং ব্যারিষ্টার ও সলিসিটর আবুল কালাম।

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x