আরো দুই আইএস বধুর নাগরিকত্ব বাতিল করেছে ব্রিটিশ সরকার

Posted on by

ব্রিটবাংলা ডেস্ক : নতুন করে আরো দুই আইএস বধুর ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করেছে হোম অফিস। ৩০ বছর বয়সী রিমা ইকবাল এবং ২৮ বছর বয়সী জারা ইকবাল সিরিয়ার একটি রিফিউজি ক্যাম্পে বসবাস করছেন। তারা দু বোন। তাদের দুজনের পাঁচ সন্তান রয়েছে। এরমধ্যে বড় সন্তানের বয়স আট বছর। সানডে টাইমসের এক সংবাদে বলা হয়েছে, রিমা এবং জারার নাগরিকত্ব বাতিল করেছে হোম অফিস।যদিও হোম অফিস এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

সিরিয়ার আল হাউল ক্যাম্পে আটক শামীমা বেগমের তিন সপ্তাহের শিশু সন্তানের মৃত্যুর একদিন বাদেই রিমা ও জারার ব্রিটিশ নাগরিকত্ব বাতিলের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হল।

২০১৫ সালের ডিসেম্বরে বান্ধবী খাদিজা শাহজান এবং আমিরা আব্বাসিকে সঙ্গে নিয়ে তুরস্ক হয়ে সিরিয়া পাড়ি জমিয়েছিলেন শামীমা বেগম। তারা বাঙালী অধ্যুষিত বারা টাওয়ার হ্যামলেটসের বেথনালগ্রীন একাডেমির ছাত্রী ছিলেন। সিরিয়ায় পাড়ি দেওয়ার সময় তিনজনের বয়স ছিল ১৫ বছর। এর মধ্যে খাদিজা বোমা হামলায় নিহত হয়েছেন বলে ধারনা করা হচ্ছে। আমিরার কোন খবর নেই। আর শামীমা বেগম আটক আছেন সিরিয়ার উত্তর এলাকার একটি রিফিউজি ক্যাম্পে। তার বয়স এখন ১৯ বছর। তিন সপ্তাহ আগে তিনি এক ছেলে সন্তানের জন্ম দিয়েছিলেন। এই ছেলেকে নিয়ে গর্ভাবস্থায় তিনি ব্রিটেনে ফেরার আগ্রহ প্রকাশ করেছিলেন। শামীমার এর আগে আরো দুটি সন্তান মৃত্যুবরণ করেছে। সর্বশেষ সন্তানের ভবিষ্যতের কথা ভাবেই ব্রিটেনে ফেরার অদম্য আগ্রহ প্রকাশ করেছিলেন। গণমাধ্যমে শামীমার বিলেত ফেরার আগ্রহের কথা শোনার পর হোম সেক্রেটারী সাজিদ জাভিদ শামীমার ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করেন। এরপর জন্মের তিন সপ্তাহ পর শুক্রবার জারা নামে শামীমার তিন নম্বর ছেলে সন্তানটি নিউমোনিয়ায় ভোগে মৃত্যুবরণ করে। শামীমার শিশু সন্তানের মৃত্যু সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর ব্যাপকভাবে সমালোচনার মুখে পড়েন হোম সেক্রেটারী। চ্যারিটি সংস্থা সেইভ দ্যা চিলড্রেন শামীমার মৃত্যু সংবাদকে অত্যন্ত বেদনাদায়ক উল্লেখ করেছে, রিফিউজি ক্যাম্পে ব্রিটিশ শিশুর মৃত্যু কোন ব্রিটিশ নাগরিকের কাম্য হতে পারে না। লেবার পার্টিও এ নিয়ে সরকারের সমালোচনা করেছে।

এই আলোচনা আর সমালোচনার মধ্যেই রোববার ইস্ট লন্ডনের আরো দুই আইএস বধুর নাগরিকত্ব বাতিলের খবর প্রকাশিত হয়েছে গণমাধ্যমে। রিমা ও জারা পাকিস্তানি বংশোদভূত। তবে তারা দ্বৈতনাগরিকত্বের অধিকারী কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

২০১৩ সালে একজন আইএস যোদ্ধাকে বিয়ের পর সিরিয়ায় পাড়ি জমিয়েছিলেন রিমা। রিমার দুই ছেলে। এক জনের জন্ম ইউকেতে আর আরেক জনের জন্ম হয়েছে সিরিয়ায়। অন্যদিকে দু ছেলে নিয়ে সিরিয়া যাবার পর তৃতীয় ছেলের জন্ম দেন জারা।

উল্লেখ্য বিশেষ ক্ষমতা ব্যবহার করে নাগরিকত্ব বাতিলের ঘটনা ব্রিটেনে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ২০১৭ সালে ১০৪ জনের নাগরিকত্ব বাতিল করা হয়। এর আগে গত এক দশকের ভেতরে মাত্র ৫০ জনের ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করা হয়েছিল।

আফগান এবং ইরাক যুদ্ধের পর বেশির ভাগ ক্ষেত্রে জাতীয় নিরাপত্তার কথা বিবেচনা করে এসব নাগরিকত্ব বাতিল করা হয়েছে বলে হোম অফিসের ওয়েব সাইটে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x