গৌরবের ৫০ বছর পূর্ণ করেছে সাপ্তাহিক জনমত (ভিডিওসহ)

Posted on by

ব্রিটবাংলা ডেস্ক : ব্রিটেনের প্রথম ও শীর্ষস্থানীয় বাংলা সাপ্তাহিকী জনমত এর সুবর্ণ জয়ন্তী উতসব শুরু হলো। হাউজ অব কমন্সে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে বিপুল সংখ্যক এমপি, রাজনীতিক, ব্যবসায়ি এবং কমিউনিটি ও মিডিয়া ব্যক্তিত্বদের প্রাণজ উপস্থিতিতে পালিত হয় ৫০ বছর ধরে ব্রিটিশ বাঙালী কমিউনিটির জনপ্রিয় সাপ্তাহিক জনমত এর সুবর্ণ জয়ন্তি।


১৪ মার্চ বৃহস্পতিবার, বিকালে হাউজ অব কমন্স এর কমনওয়েলথ পার্লামেন্টারিয়ান এসোসিয়েশন (সিপিএ) রুমে আয়োজিত এই বিশেষ অনুষ্ঠানের আয়োজক ছিলেন নারী ও সমতা বিষয়ক শেডো কেবিনেট মিনিস্টার ডন বাটলার এমপি। তিনি বলেন, ব্রিটেনের অভিবাসী কমিউনিটির মুখপত্র হিসেবে জনমত এর ৫০ বছর এবং এর সাফল্যগাঁথায় তিনি ভীষণভাবে গর্বিত। আজ এখানে বিপুল সংখ্যক অতিথিদের আমন্ত্রণ জানাতে পেরে এবং জনমত এর বছরব্যাপি অনুষ্ঠানের উদ্বোধনী পর্বটির হোস্ট হতে পেরে তিনি আনন্দিত। এমপি ডন বাটলারের বক্তব্য শুনতে হলে নীচের লিঙ্কে ক্লিক করুন:

জনমত এর ম্যানেজিং ডিরেক্টর আমিরুল চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে অভ্যাগতদের আনুষ্ঠানিকভাবে স্বাগত রাখেন জনমত সম্পাদক নবাব উদ্দিন। জনমত ও কমিউনিটির মধ্যকার মেলবন্ধন তুলে ধরে বক্তব্য রাখেন প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা। সৈয়দ নাহাস পাশার পুরো বক্তব্য শুনতে হলে নীচের লিঙ্কে ক্লিক করুন:

উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন জনমত এর অন্যতম কর্নধার এক্সিকিউটিভ ডিরেক্টর জুনেদ চৌধুরী। নীচের লিঙ্কে ক্লিক করুন:

৫০ বছর আগে ১৯৬৯ সালের ২১ ফেব্রুয়ারী জনমত প্রতিষ্ঠাতাদের একজন এবং সাবেক প্রধান সম্পাদক আনিস আহমদ সবাইকে জনমত এর শুরুর দিকের গল্প শোনান। তিনি বলেন, “জনমত আজ অর্ধ শতাব্দী পালন করছে দেখে আমি আবেগ আপুøত। আমি বিশ্বাস করি পাঠক ও কমিউনিটির জন্য এটি একটি মাইলফলক।”
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ব্রিটিশ ফরেন এন্ড কমনওয়েলথ মিনিস্টার মার্ক ফিল্ড, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম, বাংলাদেশের নিযুক্ত সাবেক ব্রিটিশ হাই কমিশনার, ব্রিটিশ কূটনীতিক আনোয়ার চৌধুরী, বেথনাল গ্রীণ এন্ড বোর এমপি রুশনারা আলী, পপলার এন্ড লাইমহাউজ এর এমপি জিম ফ্জিপ্যাট্রিক, এলিং সাউথহল এর এমপি ভিরেন্দ্র শর্মা, সাটন এন্ড চেহাম এর কনজারভেটিভ এমপি পল স্কালি, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (ইউকেবিসিসিআই) এর প্রেসিডেন্ট বজলুর রশিদ এমবিই, বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ) এর সাবেক প্রেসিডেন্ট পাশা খন্দকার এমবিই, ব্রেন্ট কাউন্সিলের সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রেসিডেন্ট এমদাদুল হক চৌধুরী, ঢাকা রিজেন্সি হোটেল এন্ড রিসোর্ট এর চেয়ারম্যান মুসলেহ উদ্দিন, বাংলাদেশ সেন্টার লন্ডন এর সহ সভাপতি মুহিবুর রহমান মুহিব।

অতিথিরা জনমত এর ৫০ বছর পূর্তিতে এর সাথে জড়িত সকলকে অভিনন্দন জানান এবং আগামী প্রজন্ম এই ঐতিহাসিক প্রকাশণার শতবর্ষ পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তাঁরা বলেন, জনমত বৃটেন থেকে প্রকাশিত সবচে পুরনো বাংলা সাপ্তাহিকী শুধু নয়, এটি একটি চেতনা, বাংলাদেশী কমিউনিটির জীবন সংগ্রাম আর আত্ম পরিচয়ের প্রতীক।
অনুষ্ঠানে জনমত এর ৫০ বছরের সাফল্য উদযাপনের পাশাপাশি অনলাইনে জনমত.কম এবং জনমত.টিভি’র যাত্রা শুরুসহ বছরব্যাপি উতসবের বিভিন্ন দিক তুলে বক্তব্য রাখেন জনমত উতসব কমিটির প্রধান সমন্বয়ক মাহবুব রহমান। তিনি বলেন, জনমত শুরু থেকেই ছিলো বাংলার সাথে, বাঙালির প্রাণে। আজ থেকে জনমত এর নতুন শ্লোগান হচ্ছে ‘শতাব্দী ছুঁয়ে যাবার দূর্নিবার আকাংখায়’। এই শ্লোগানকে সামনে রেখে, আগামী সেপ্টেম্বরের শেষ নাগাদ জনমত এর ৫০ বছরের পাঠক, বিজ্ঞাপনদাতা, শুভাকাংখীদের নিয়ে বিশাল আকারে জনমত উতসবের এর আয়োজন করা হবে।
উল্লেখ্য বাংলাদেশের মুক্তিকামী মানুষের স্বাধীনতার আন্দোলন যখন তুঙ্গে, যখন একটি নতুন দেশের জন্ম-আন্দোলনের পক্ষে বিশ্ব জনমত গঠনের প্রয়োজনীয়তা দেখা দেয়, তখন বিলাত প্রবাসী চার ছাত্র প্রকাশ করেন জনমত। ১৯৬৯ সালের ২১ ফেব্রুয়ারী জনমত এর যাত্রা শুরুর পর থেকে গত ৫০ বছরের পথ চলায় অনেক সংকটের মুখোমুখি হলেও কখনো একটিবারের জন্যও বন্ধ হয়নি এর প্রকাশনা। মুক্তিযুদ্ধে জনমত ভূমিকা ঐতিহাসিক। একাত্তরে জনমত ছিলো মুক্তিযুদ্ধের আন্তর্জাতিক মুখপত্র।

Leave a Reply

More News from কমিউনিটি

More News

Developed by: TechLoge

x