পহেলা এপ্রিল থেকে চালু হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে ট্যাক্স বা ভিএটি রিটার্ন

Posted on by

ব্রিটবাংলা ডেস্ক : মেকিং ট্যাক্স ডিজিটাল সংক্ষেপে এমটিডি। একটি সফটওয়ারের মাধ্যমে এমটিডি পদ্ধতিতে ভিএটি রিটার্ন করতে হবে ব্যবসায়ীদের। পহেলা এপ্রিল থেকে  প্রায় তিন হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠান এমটিডি পদ্ধতিতে ভিএটি রিটার্নের জন্যে কার্যক্রম শুরু করবে। এমটিডি পদ্ধতিতে ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাঙ্ক একাউন্টের লেনদেন প্রতিদিন মনিটর করতে পারবে এইচএমআরসি। প্রতিদিনের আপডেটের ফলে বছর শেষে আর আলাদা করে ট্যাক্স রিটার্ন করতে হবে না ব্যবসায়ীদের। তবে এজন্যে একটি সফটওয়ার কিনতে হবে। সফটওয়ারের মুল্য তালিকাভু্ক্ত বা রেজিস্টার করানোর ফির সঙ্গে কেটে নেওয়া হবে।

এদিকে এমটিডি পদ্ধতি নিয়ে ইংল্যান্ডের বাঙালী কমিউনিটির ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা তৈরি করতে বুধবার লন্ডনে বিবিসিসিআইয়ের বোর্ড রুমে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে।

২০১৫ সালে এমটিডি পদ্ধতির ঘোষনা দিয়েছিল সরকার। প্রায় ১ দশমিক ২ মিলিয়ন ব্যবসা প্রতিষ্ঠানকে এমটিডির জন্য রেজিস্টর হতে হবে। যারা এরিমধ্যে ব্যবসা প্রতিষ্ঠানের হিসাব রক্ষনের জন্য সফটওয়ার ব্যবহার করছেন তাদেরকে শুধুমাত্র এমটিডির জন্যে তালিকাভুক্ত হতে হবে এবং এমটিডি উপযোগি সফটওয়ার নিতে হবে।

এমটিডির জন্যে বিভিন্ন ক্যাটারির প্রায় ২২০ টি সফটওয়ার রয়েছে বাজারে। এরমধ্যে কিছু কিছু আছে ফ্রি। তবে এমটিডি অনুমোদিত একটি সফটওয়ার কিনতে হবে। এক্ষেত্রে একেকটির মুল্য ৮শ পাউন্ড থেকে ১১শ পাউন্ডের ভেতরে হতে পারে। যারা এখনো এমটিডির ব্যাপারে তৈরি নন সেইসব ব্যবসা প্রতিষ্ঠানকে তাদের স্ব স্ব একাউনটেন্টের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে এমটিডির উপর বুধবার ইস্ট লন্ডনে বিবিসিসিআইয়ের হল রুমে একটি বিশেষ সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে বিশেষজ্ঞর এমটিডির ব্যাপারে পরামর্শ দেবেন। দুপুর দেড় থেকে শুরু হবে সেমিনার।

Leave a Reply

More News from যুক্তরাজ্য

More News

Developed by: TechLoge

x