শেক্সপিয়ারের লন্ডনের বাড়ির সন্ধান

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: বিশ্বখ্যাত ব্রিটিশ নাট্যকার ও কবি উইলিয়াম শেক্সপিয়ারের বাড়ির সন্ধান পেয়েছেন এক গবেষক। গবেষণায় বলা হচ্ছে, রোমিও অ্যান্ড জুলিয়েট নাটক লেখার সময় তিনি লন্ডনের ওই বাড়িতে বাস করতেন। শেক্সপিয়ার ১৫৫৭ থেকে ১৫৯৮ সাল পর্যন্ত লিভারপুর স্ট্রিট স্টেশন এলাকায় থাকতেন, এ বিষয়টি সবার জানা। কিন্তু ইতিহাসবিদ জিওফ্রে মার্শ গবেষণা করে শেক্সপিয়ারের লন্ডনের বাড়ির সঠিক অবস্থানের ব্যাপারে তথ্য দিয়েছেন।

তিনি বলছেন, তার বাড়িটি লন্ডনের সেন্ট হেলেনস চার্চের পাশে ৩৫ গ্রেট সেন্ট গেলেনস এলাকায় হবে। সে এলাকাটিতে এখন বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস রয়েছে। বিবিসি। গবেষণা বলছে, ১৫৯০ সালে শেক্সপিয়ার এলিজাবেথিয়ান চামড়া শিল্পের একটি কোম্পানির ভাড়াটে ছিলেন। তার বাড়িতে কিছু সম্পদ ছিল যা সেন্ট হেলেনসের সমাধিক্ষেত্রের তত্ত্বাবধানে ছিল।

গবেষক জিওফ্রে মার্শ বর্তমানে ভিক্টোরিয়া অ্যান্ড আলবার্ট মিউজিয়ামের থিয়েটার অ্যান্ড পারফরমেন্ট বিভাগের ডিরেক্টর। তিনি বলছেন, শেক্সপিয়ারের লন্ডনের আবাসস্থলের ঠিকানা তার কাজ ও জীবন সম্পর্কে গভীরভাবে জানা যাবে। স্ট্র্যাটফোর্ড থেকে লন্ডনে স্থানান্তরিত হওয়ার পর তিনি সম্পদশালী হয়েছিলেন। সে সময় তিনি যাদের সঙ্গে বাস করতেন, তাদের কেউ ছিলেন প্রভাবশালী জননেতা, খ্যাতিমান ডাক্তার কিংবা আন্তর্জাতিক ব্যবসায়ী। ব্যবসায়ীদের সঙ্গে উঠাবসা করার কারণে তিনি ইউরোপের অন্যান্য দেশে পরিচিত হয়ে ওঠেন। আর ডাক্তারদের মাধ্যমে ইতালি ও জার্মানিতে তিনি নিজের পরিচিতি তুলে ধরতে পেরেছিলেন। এরপর তিনি তার পেশার যথেষ্ট উন্নয়ন সাধন করেন এবং স্ট্র্যাটফোর্ডে একটি দামি বাড়ি কেনার পরিকল্পনা করেন।

Leave a Reply

Developed by: TechLoge

x