ভূমধ্যসাগরে নৌকাডুবিতে ৩৭ বাংলাদেশির মৃত্যু

Posted on by

সিলেট অফিস :: অবৈধ পথে লিবিয়া থেকে ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরে নৌকা ডুবে অন্তত ৬০ জন অভিবাসীর একটি দল মারা গেছে। যার মধ্যে ৩৭ জন বাংলাদেশি রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ওই দলে বাংলাদেশের ৫১ জনসহ একাধিক দেশের মোট ৭৫ জন অভিবাসী ছিল।

তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটি শনিবার (১১ মে) এক বার্তায় এই তথ্য জানিয়েছে।

লিবিয়ার বাংলাদেশ মিশন জানিয়েছে, ভূমধ্যসাগরে নৌকা ডুবে বাংলাদেশি মারা যাওয়ার ঘটনাটি তারা জানেন। তবে ওই ঘটনায় কতজন বাংলাদেশি ছিল এবং কতজন বাংলাদেশি মারা গেছেন এই বিষয়ে তাদের কাছে নিশ্চিত তথ্য নেই।

মিশন থেকে আরও জানানো হয়েছে, প্রকৃত ঘটনা জানতে এবং বাংলাদেশিদের উদ্ধার করতে মিশনের পক্ষ থেকে তিউনিসিয়া কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ চলছে এবং সেখানে যাওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

তবে লিবিয়াতে যুদ্ধ চলায় তিউনিশিয়ার সঙ্গে যোগাযোগে কিছুটা বিলম্ব হচ্ছে বলে মিশন থেকে জানানো হয়।

তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটি আরও জানিয়েছে, ভূমধ্যসাগরে নৌকা ডুবে যাওয়ার ওই ঘটনায় শনিবার (১১ মে) তিউনিসিয়ার জেলেরা ১৬ জনকে উদ্ধার করে। যার মধ্যে ১৪ জন বাংলাদেশি রয়েছে।এদিকে, ভূমধ্যসাগরে গত বৃহস্পতিবার (৯ মে) নৌকা ডুবিতে নিহতদের মধ্যে সিলেটের ছয় নাগরিকের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তারা হচ্ছেন- মৌলভীবাজারের কুলাউড়ার বাসিন্দা, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদের ছোট ভাই আহসান হাবিব শামীম (১৯) ও তার শ্যালক কামরান আহমদ মারুফ (২৩), ফেঞ্চুগঞ্জ উপজেলার কটালপুর এলাকার মুয়িদপুর গ্রামের হারুন মিয়ার ছেলে আব্দুল আজিজ ( ২৫), একই গ্রামের মন্টু মিয়ার ছেলে আহমদ (২৪) এবং সিরাজ মিয়ার ছেলে লিটন (২৪)। ওই গ্রামের নিহত আরেকজনের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

শনিবার রাত ১টায় শাহরিয়ার আলম সামাদ তার ভাই ও শ্যালক নিহত হবার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, প্রায় ২ মাস পূর্বে তার ভাই ও শ্যালক দেশ ছাড়ে। এছাড়া, নিহত ফেঞ্চুগঞ্জের আজিজের ভাই মফিজুর রহমান ওই উপজেলার চারজন নিহত হবার বিষয়টি সংবাদ মাধ্যমকে জানান। তিনি জানান, শনিবার বেলা ৩ টার দিকে তিউনিসিয়া উপকুল থেকে বেঁচে যাওয়া তার চাচা মুয়িদপুর গ্রামের দিলাল ফোন করে তাদের বিষয়টি নিশ্চিত করেন।

বেঁচে ফেরা অভিবাসীদের ভাষ্যমতে, নৌকাটিতে ৫১জন বাংলাদেশী ছাড়াও তিনজন মিশরীয় এবং মরক্কো, শাদ এবং আফ্রিকার অন্যান্য কয়েকটি দেশের নাগরিক ছিল।

Leave a Reply

Developed by: TechLoge

x