লম্বা নাকের এই জাপানি ট্রেনটির গতি ৪শ কিলোমিটার, বুলেটে বিশ্বের দ্রুততম

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: বিশ্বের দ্রুততম বুলেট ট্রেনের পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছে জাপান। গত শুক্রবার (১০ মে) সিনকানসেন ভার্সনের আলফা এক্স প্রযুক্তির এই বুলেট ট্রেনটির এই পরীক্ষামূলক কার্যক্রম চালানো হয়।

ট্রেনটি আগামী তিন বছর সপ্তাহে দুই দিন রাতে জাপানের সেনডাই ও শিন-আমোরি শহরের মধ্যে পরীক্ষামূলকভাবে চলাচল করবে। জাপানের এই দুই শহরের মধ্যে দূরত্ব ২৮০ কিলোমিটার। এই দূরত্ব অতিক্রম করতে যাত্রীদের সময় লাগবে ৪৭ মিনিট।

আগামী প্রজন্মের ট্রেন নামে পরিচিত বুলেট ট্রেনটি ঘণ্টায় ৪০০ কিলোমিটার বেগে চলতে সক্ষম। তবে ২০৩০ সাল নাগাদ ট্রেনটির পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করলে এর গতিবেগ ঘণ্টায় ৩৬০ কিলোমিটার রাখবে জাপান।

সুড়ঙ্গে ঢুকলে এর শব্দ কমাতে নতুন বুলেট ট্রেনে রয়েছে ১৫ মিটার লম্বা নাক। মডেলটি সুপারএক্সপ্রেস পরিষেবা ‘হায়াবুসা’ থেকে নেওয়া হয়েছে। জাপানি ভাষায় ‘হায়াবুসা’ অর্থ বাজপাখি।

বর্তমানে জাপানে ই ৫ সিরিজের সিনকানসেন ভার্সনের ট্রেন ঘণ্টায় সর্বোচ্চ ৩২০ কিলোমিটার গতিতে চলে।

এর আগে গত বছর পরীক্ষামূলকভাবে সিনকানসেন ভার্সনের এন৭০০এস প্রযুক্তির উচ্চগতির বুলেট ট্রেন চালু করে জাপান। আগামী বছর অর্থাৎ ২০২০ সালে পূর্ণাঙ্গভাবে চালু হবে এন৭০০এস বুলেট ট্রেনটি। ২০২০ সালে টোকিওতে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় উদ্বোধন করা হবে উচ্চ গতির ট্রেনটি।

তবে আলফা এক্স প্রযুক্তির এই ট্রেনটি এন৭০০এস থেকে আরো অনেক বেশি গতিতে ছুটতে সক্ষম। মিনিটে ছয় কিলোমিটার অতিক্রম করবে আলফা এক্স। ট্রেনটিতে রয়েছে ১০টি অত্যাধুনিক কামরা।

সূত্র : দ্য মেইনিচি

Leave a Reply

Developed by: TechLoge

x