আবারও মাথা নিচু জিদানের

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: এই মৌসুমের সব গ্লানি, সব ব্যর্থতা গা থেকে ঝেড়ে ফেলে দিতে চান রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। সব শিরোপাই হাতছাড়া হয়ে গেছে। ফরাসি কোচের লক্ষ্য এখন মৌসুমের বাকি সময়টা ভালোভাবে শেষ করার। কিন্তু সেটি আর হচ্ছে কোথায়? ব্যর্থতা যে পিছু ছাড়ছে না স্প্যানিশ জায়ান্টদের। কাল তো রিয়েল সোসিয়েদাদের কাছেই হেরে বসল তারা।

সোসিয়েদাদের মাঠে গ্যারেথ বেল থাকবেন না, এটি অনুমিতই ছিল। কিন্তু বাকিরা কী করলেন! করিম বেনজেমা, মার্কো এসেনসিও, ব্রাহিম ডিয়াজদের নিয়ে গড়া রিয়াল প্রথমে এগিয়ে গেলেও শেষ পর্যন্ত তাদের হার হয়েছে ৩-১ গোলে।

ব্রাহিম ডিয়াজের গোলে ৬ মিনিটে এগিয়ে যাওয়ার পর জিদানের চোখে-মুখে তৃপ্তির ছাপ দেখা গিয়েছিল। ভবিষ্যতের কথা ভেবে ম্যানচেস্টার সিটি থেকে জানুয়ারিতেই কিনে আনা হয়েছে তাঁকে। আস্থার প্রতিদান ভালোই দিচ্ছেন তিনি। তবে ২৬ মিনিটেই সোসিয়েদাদ সমতা ফেরালে জিদানের তৃপ্তি মিলিয়ে যায় হাওয়ায়। এর ৩ মিনিট আগে অবশ্য সোসিয়েদাদের একটি গোল ‘ভিএআর’ দিয়ে বাতিল করা হয়। তবে রিয়ালের সর্বনাশটা মূলত হয় ৪০ মিনিটে হেসুস ভায়েহো লাল কার্ড পাওয়াতে।

ভায়েহো যে ফাউলটি করে লালকার্ড দেখেছিলেন, সেটিতে পেনাল্টি পেয়েছিল সোসিয়েদাদ। কিন্তু সেই পেনাল্টি কাজে লাগাতে পারেনি তারা। তবে দ্বিতীয়ার্ধে ১০ জনের রিয়ালকে পেয়ে সোসিয়েদাদ জ্বলে ওঠে ভালোভাবেই। আরও দুই গোল দিয়ে নিশ্চিত করে এবারের লিগে রিয়ালের ১১তম হার।

জিদান প্রচণ্ড খেপেছেন এই হারে, ‘শুরুতে বেশ ভালোই ছিলাম আমরা। কিন্তু ১০ জনে নেমে আসার পর থেকে ম্যাচ থেকে ছিটকে পড়ি। যদিও সুযোগ ছিল গোল করার, কিন্তু আমরা তা কাজে লাগাতে পারিনি।’

রিয়াল মিডফিল্ডার কাসেমিরোও হারের পেছনে দোষ খুঁজেছেন নিজেদেরই, ‘খেলাটা আসলে ১১ জন বনাম ১১ জনের। কিন্তু ১০ জন নিয়ে খেলাটা এত সহজ ছিল না। আমরা ভালোই শুরু করেছিলাম এবং সেটা শেষ করার দায়িত্ব ছিল আমাদের।’

রিয়ালে দ্বিতীয় মেয়াদে ফেরার পর এখনো প্রতিপক্ষের মাটিতে জয় খুঁজে ফিরছেন জিদান। এই মৌসুমে ৫ টি অ্যাওয়ে ম্যাচ খেলে ৩ হারের পাশাপাশি ২ ড্র। জিদান ফেরার পর ১০ ম্যাচেও জয় মাত্র ৫ টিতে। ফেরার পর মানিয়ে নেওয়া জিদানের জন্য বেশ কষ্টকরই ঠেকছে।

Leave a Reply

Developed by: TechLoge

x