কমিউনিটি

বেসরকারি ভবনের ক্ল্যাডিং অপসারণে সরকারি  অনুদান ঘোষনা: মেয়র জন বিগস এর বিবৃতি

প্রাইভেট সেক্টরের টাওয়ার ব্লক বা বেসরকারি মালিকানাধীন সুউচ্চ ভবনগুলো থেকে এ্যালুমিনিয়াম কম্পোজিট ম্যাটেরিয়াল (এসিএম) ক্ল্যাডিং অপসারণে ২০০ মিলিয়ন পাউন্ড প্রদানের সরকারি ঘোষনার প্রেক্ষিতে এক বিবৃতিতে টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস বলেন, বেসরকারি টাওয়ার ব্লক থেকে এসিএম ক্ল্যাডিংঅপসারণের জন্য তহবিল গঠনের সরকারি সিদ্ধান্ত একটি সমাদৃত হস্তক্ষেপ।
উল্লেখ্য, ২০১৭ সালের জুন মাসে সংঘটিত বিপর্যয়মূলক অগ্নিকান্ডের আগে গ্রেনফেল টাওয়ারের পুনঃসংস্কারে এসিএম ক্ল্যাডিং লাগানো হয়েছিলো।
সামাজিক হাউজিংয়ের ব্লকগুলো থেকে ক্ল্যাডিং অপসারণে তহবিলের যোগান দেয়ার ব্যাপারে সরকার গত বছর রাজি হয়। কিন্তু বেসরকারি ভবনগুলোর বাসিন্দারা তাদের পরিস্থিতি উপেক্ষিত হওয়ায় একদিকে যেমন ভিষণ মনক্ষুন্ন হয়েছিলেন, তেমনি এই ইস্যূতে তারা খুবই চাপের মধ্যে পড়েছিলেন।
যুক্তরাজ্যের যে কোন স্থানীয় কর্তৃপক্ষের তুলনায় টাওয়ার হ্যামলেটসে এসিএম ক্ল্যাডিং লাগানো প্রাইভেট টাওয়ার ব্লকের সংখ্যা সবচেয়ে বেশি। এই ইস্যূটি তাই আমাদের বাসিন্দাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।
সরকারি অনুদানের ঘোষনার প্রেক্ষিতে দেয়া বিবৃতিতে মেয়র জন বিগস  বলেন, এই ইস্যূতে আমি অনেক দিন প্রচারণা চালিয়ে আসছি। ক্ল্যাডিং সংক্রান্ত সংকট মোকাবেলায় ইনসাইড হাউজিংয়ের সাম্প্রতিক আহ্বানে সাড়া দিয়ে আমি ক্যাম্পেইনে অংশ নেই।
মেয়র আরো বলেন, যদিও, আগের চেয়ে আমরা এখন অনেক ভালো অবস্থানে রয়েছি, তবুও আমি সরকারকে তাদের দেয়া এই তহবিল প্রয়োজনের তুলনায় যথেষ্ট কিনা, তা খতিয়ে দেখার জন্য অনুরোধ জানাবো। এক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যূ, যেমন অগ্নিকান্ডের ঝুঁকি মোকাবেলায় সারাক্ষণ জেগে থেকে নজরদারি করতে স্টাফ নিয়োগ এবং নন-এসিএম ক্ল্যাডিং অপসারণের বিষয়টি এই তহবিলের অন্তর্ভূক্ত নয়, যা বিবেচনার প্রয়োজন রয়েছে।

Related Articles

Back to top button