ইতালিয়ান সিনেমার পরিচালক বাংলাদেশি ফাইম

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: ইতালিয়ান মূলধারার একটি সিনেমার পরিচালক ও নাম ভূমিকায় অভিনয় করেছেন ফাইম ভূঁইয়া নামে বাংলাদেশি যুবক। ১৬ মে ইতালির সমগ্র প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে।

মুক্তির পরপরই ইতালি জুড়ে আলোচনার ঝড় তুলেছে ‘বাংলা’ নামের এ ছবিটি। রোমান্টিক কমেডি নির্ভর ‘বাংলা’ সিনেমা পাঁচ মিনিট দ্বিতীয় প্রজন্মের কাহিনী দিয়ে ছবিটি শুরু করা হয়।

ছবিটির নাম বাংলা হওয়ায় সিনেমার বেশ কিছু চিত্রায়ন হয় বাংলাদেশি অধ্যুষিত এলাকা তরপিনাত্তারা লায়লা ফ্যাশনসহ রোম শহরের বিভিন্ন স্থানে। ছবির কাহিনীতে ফুটে উঠেছে মুসলমানদের জীবন ব্যবস্থা।

একজন মুসলমানকে তার ধর্মের বিধি নিষেধ মেনে চলতে হয়। মুসলমান হয়ে বিয়ের আগে কোন নারীর সঙ্গে দৈহিক মিলন করতে পারেনা এরকম কাহিনী সিনেমায় তুলে ধরা হয়েছে। বাইশ বছরের যুবক ফাইম বাংলাদেশি বংশোদ্ভূত একজন রোমানো ইতালিয়ান নাগরিক।

ফাইমের বন্ধু অভিনেত্রী সানজিয়া হক জানান, ২২ বছর আগে ইতালিতে জন্মগ্রহণ করেন ফাইম। বাঙালি বংশোদ্ভূত ইতালিয়ান তরুণ মুসলমান। তিনি রোমের বহুজাতিগত এলাকা তরপিনাত্তারায় তার পরিবারের সঙ্গে বসবাস করেন। তিনি একটি জাদুঘরে স্টুয়ার্ট হিসেবে কাজ করছেন। পুরো ইতালিতে ছবিটি বেশ সারা জাগিয়েছে। প্রায় প্রতিটি প্রেক্ষাগৃহে হাউসফুল।

ফাইম ছাড়াও এতে অভিনয় করেন কার্লোটা আন্তোনিলি, সিমন লিবারতী, পিটারো সারমন্টি, ডেভিড অরনারো, অ্যালেসিয়া গিয়ুলিয়ানি, মিলেনা ম্যানসিনি, বাংলাদেশি সানজিয়া হক ঐশী, বাধন মিয়া প্রমুখ।

ছবির পরিচালক ফাইম ভূঁইয়া, বিষয় এবং স্ক্রিনপ্লেল ডিফয়েম ভূঁইয়া এবং ভ্যানেসা পিকারেলি, ফটোগ্রাফি সিমোনডি’ অনফ্রিয়ো, অ্যাসেম্বলী রবার্টো ডি টানা। বাংলা নামক সিনেমাটি ইতালির ১৪টি প্রদেশে মুক্তি পেয়েছে। উল্লেখ্য, এই প্রথম বাংলাদেশি যে ইতালির মূলধারার চলচিত্র তৈরি করেছেন। ছবিটি পরিবেশনা করেছেন ফানদানগো ও টিম ভিশন।

Leave a Reply

Developed by: TechLoge

x