রয়-স্টোকসে ইংল্যান্ডের সিরিজ জয়

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: জেসন রয় ও বেন স্টোকসের ব্যাটিং নৈপুণ্যে এক ম্যাচ হাতে রেখেই পাকিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত করেছে ইংল্যান্ড। গত রাতে সিরিজের চতুর্থ ম্যাচে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়েছে ইংলিশরা। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জিতে নিয়েছে স্বাগতিকরা।

নটিংহামে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট হাতে পাকিস্তানের পক্ষে ইনিংস শুরু করেন ইমাম-উল-হক ও ফখর জামান। ইনিংসের ২০তম বলে কনুইতে ব্যথা পেয়ে মাঠের বাইরে চলে যান ইমাম (৩)।

ফলে ইনিংসের চতুর্থ ওভারেই ক্রিজে জামানের সঙ্গী হন বাবর আজম। দু’জন দলের স্কোর শতরানে পৌঁছে দেন। ৫০ বলে ৫৭ রান করা জামানকে ফেরান টম কারান। ১০৭ রানের জুটি গড়েন জামান-বাবর।

এরপর আবারো বড় জুটির দেখা পায় পাকিস্তান। এবার মোহাম্মদ হাফিজকে নিয়ে ১০৪ রান স্কোর বোর্ডে যোগ করেন বাবর। হাফিজ ৫৫ বলে ৫৯ রানে আউট হয়ে যান। হাফিজের বিদায়ের কিছুক্ষণ পর নবম সেঞ্চুরির দেখা পান বাবর। ১০৪ বলে তিন অংকে পা দেয়া বাবর থেমে যান ব্যক্তিগত ১১৫ রানে। তার ১১২ বলের ইনিংসে ১৩টি চার ও ১টি ছক্কা ছিলো।

দলীয় ২৪৯ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ফিরে যান বাবর। পরবর্তীতে শোয়েব মালিকের ২৬ বলে ৪১, অধিনায়ক সরফরাজ আহমেদের ১৪ বলে অপরাজিত ২১ ও আসিফ আলির ১৭ রানে ভর করে ৫০ ওভারে ৭ উইকেটে ৩৪০ রানের বড় সংগ্রহ পায় পাকিস্তান। ইংল্যান্ডের কারান ৭৫ রানে ৪ উইকেট নেন।

ম্যাচ ও সিরিজ জয়ের জন্য ৩৪১ রানের টার্গেটে উড়ন্ত সূচনা করে ইংল্যান্ড। ৮১ বলে ৯৪ রানের জুটি গড়েন রয় ও জেমস ভিন্স। ৩৯ বলে ৪৩ রান করে ভিন্স থামলেও ইংল্যান্ডকে সামনের দিকে টেনে নিয়ে গেছেন রয়।

তাকে সঙ্গ দিয়েছেন টেস্ট অধিনায়ক জো রুট। দ্বিতীয় উইকেটে ১০৭ রান দলকে উপহার দেন রয়-রুট। এর মধ্যে অষ্টম সেঞ্চুরি তুলে নেন রয়। শেষ পর্যন্ত ১১টি চার ও ৪টি ছক্কায় ৮৯ বলে ১১৪ রান করে আউট হয়েছেন তিনি।

দলীয় ২০১ রানে রয়ের বিদায়ের পর মিনি ধস নামে ইংল্যান্ডের ইনিংসে। ২১৬ রানে পঞ্চম উইকেট হারায়। এতে দারুণভাবে ম্যাচে ফিরে পাকিস্তান। ৩৬ রানে রুট এবং অধিনায়ক জশ বাটলার ও মঈন আলী শুন্য রানে ফিরেন।

সেখান থেকে দলকে টেনে তোলেন স্টোকস। ষষ্ঠ উইকেটে জো ডেনলিকে নিয়ে ৪২ রান যোগ করে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেন তিনি। তবে ১৭ রানে আউট হন ডেনলি। তাতেও হাল ছাড়েননি স্টোকস।

এরপর কারানকে নিয়ে দলের জয়ের পথ সহজ করে তুলেন স্টোকস। সপ্তম উইকেটে যোগ করেন ৬১ রান। এতে জয়ের স্বপ্ন দেখতে থাকে ইংল্যান্ড। তবে কারান আউট হলে দলের স্বপ্ন পূরণ করেন স্টোকস ও আদিল রশিদ। ৩ বল বাকি রেখেই ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন তারা। ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম হাফ-সেঞ্চুরি তুলে ৭১ রানে অপরাজিত থাকেন স্টোকস। ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা মারেন তিনি। ৮ বলে অপরাজিত ১২ রান করেন রশিদ। ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের রয়।

আগামীকাল লিডসে অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে।

Leave a Reply

Developed by: TechLoge

x