পদত্যাগ করেছেন অস্ট্রিয়ান ভাইস চ্যান্সেলর

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: আচমকা পদত্যাগ করেছেন অস্ট্রিয়ান ভাইস চ্যান্সেলর হেইঞ্জ ক্রিশ্চিয়ান স্ট্রাখে। মূলত গোপন ভিডিও ফাঁস হওয়ার ভিত্তিতে তার এই সিদ্ধান্ত বলে দাবি কর্তৃপক্ষের। একইসঙ্গে তিনি দেশটির সকল রাজনৈতিক কর্মকাণ্ড থেকে নিজেকে বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছেন।
সম্প্রতি জার্মান পত্রিকা স্পিগেল অস্ট্রিয়ান এই ভাইস চ্যান্সেলরের বিরুদ্ধে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। যেখানে গোপন ক্যামেরায় ধারণ করা একটি ভিডিও ফাঁস করা হয়। ভিডিওতে দেখা যায়, এতে হেইঞ্জ ক্রিশ্চিয়ান স্ট্রাখে, ইউহান গুদেনুস এবং এক রুশ নারীর গোপন কথোপকথন করছেন। ভিডিওতে তিনি রাশিয়ান এক ব্যক্তির কাছ থেকে তার দলের নির্বাচনি প্রচারণায় ব্যবহারের জন্য অর্থ সাহায্য চাইছেন বলে দেখা যায়।
বিশ্লেষকদের দাবি, ভিডিওটি গত বছরের শেষ দিকে স্পেনের ইবিজার একটি অবকাশ কেন্দ্র থেকে ধারণ করা হয়েছিল। সেখানে দেশটির তৎকালীন এই ভাইস চ্যান্সেলর তার নির্বাচনি ক্যাম্পেইনের বিভিন্ন দিক এবং অস্ট্রিয়ার স্বনামধন্য গণমাধ্যম ‘ক্রোনেন জাইতুং’ ক্রয়ের বিষয়ে আলোচনা করেন।
জার্মান পত্রিকা স্পিগেলের প্রতিবেদনে জানানো হয়, অস্ট্রিয়ার জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে এর প্রায় কিছুদিন আগে এই ভিডিওটি ধারণ করা হয়। সংশ্লিষ্টদের ধারণা, নির্বাচনে জয়ের জন্য ভাইস চ্যান্সেলর হেইঞ্জ ক্রিশ্চিয়ান স্ট্রাখে সেই রুশ নারীর কাছ থেকে এসব অর্থ সাহায্য চেয়েছেন।
এদিকে ভিডিওটি ভাইরাল হওয়ার পরপরই দেশটির বিপুল সংখ্যক নাগরিক রাজপথে নেমে বিক্ষোভ করতে শুরু করেন। যেখানে তারা আবারও অস্ট্রিয়ায় নির্বাচন আয়োজনের দাবি তুলেন। যদিও এমনই এক প্রেক্ষাপটে জনগণের তোপের মুখে এক রকম বাধ্য হয়েই পদত্যাগ করেছেন তিনি।
অপর দিকে অস্ট্রিয়ান চ্যান্সেলর এবং পিপলস পার্টির চেয়ারম্যান সেবাস্টিয়ান কারজ খুব শিগগিরই এই ভাইস চ্যান্সেলরের পদত্যাগের বিষয়ে বিবৃতি প্রদান করবেন বলে জানিয়েছে তার কার্যালয়। সূত্র: বিবিসি।

Leave a Reply

Developed by: TechLoge

x