মতামতযুক্তরাজ্য

‘আজকের ইউরোপীয় নির্বাচনের ফলাফলই কি বলে দেবে কে হবে বৃটেনের পরবর্তী প্রধানমন্ত্রী?’

Dr. Zaki Rezwana Anwar

দু:খের সাথে অবাক হতে হয় নাইজেল ফারাজের মত রাজনীতিকের বৃটিশ রাজনীতিতে প্রভাব ফেলার নমুনা দেখে। ২০১৪ সালে তিনি ছিলেন ইউকিপের নেতা। সে বছর ইউরোপীয় নির্বাচনে চার মিলিয়ন ভোটারকে পাওয়ায় তাদের চব্বিশ জন এম ই পি যেতে পেরেছিল ইউরোপীয় পার্লামেন্টে। তাই দেখে তৎকালীন বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন অনেকটা বাধ্য হয়েছিলেন নির্বাচনে রেফারেন্ডমের টোপ ফেলতে, যার পরবর্তী ফলাফল আজকের ব্রেক্সিট।

ইউরোপীয় নির্বাচনের আগে ব্রেক্সিট বিষয়ে বৃটিশ পার্লামেন্ট কোনো নিষ্পত্তি কোরতে ব্যর্থ হওয়ায় টোরী দলকে এবার কর্দমাক্ত মাঠে পড়তে হল আরও একবার। শুধু তাই নয় আজ রাতে ইউরোপীয় নির্বাচনের ফলাফল দেখেই কনসারভেটিভ সদস্যরা ঠিক কোরে ফেলবে আর কয়েক সপ্তাহ পরে কে হবে বৃটিশ প্রধানমন্ত্রী।

”ব্রেক্সিট এক্সিট“ By Dr. Zaki Rezwana Anwar

ধরে নেওয়া যাক আজকে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে নাইজেল ফারাজের দল কিছুটা হলেও কারিসমা দেখিয়েই ফেল্ল, তাহলে বরিস জনসন এবং ডমিনিক রাবকে এখন থেকেই মাথা ঘামানো শুরু কোরতে হবে আসন্ন নির্বাচনে ব্রেক্সিট পার্টির মেনিফেষ্টোতে কি লিখলে তারা ব্রেক্সিট পার্টির ভোটগুলো করায়ত্ত কোরতে পারবেন। আর সে রকম একটা ছোটখাট কারিসমা দেখা গেলে টোরী সদস্যরা নিশ্চয়ই টোরী নেতৃত্বের জন্যে যারা লড়ছেন তাদের ভেতর যারা দুর্বল ডিল অথবা ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়ার ইঙ্গিত কোরছেন তাদের কাউকে পার্টি লিডার কোরে আসন্ন সাধারণ নির্বাচনে হেরে যাওয়ার ঝুঁকি নিতে চাইবে না।

সব কথার শেষ কথা ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনের ফলাফল বর্তমান বৃটিশ রাজনীতির জন্যে একটি লিটমাস টেষ্ট। আজই বৃটিশ রাজনীবিদগণ বুঝে যাবেন জনগণের পাল্স কি রকম। এই পাল্সই ঠিক কোরে দেবে কে হবে পরবর্তী বৃটিশ প্রধানমন্ত্রী এবং কে পারবে আসন্ন সাধারণ নির্বাচনে ব্রেক্সিট পার্টি থেকে কিছু ভোট কনসারভেটিভের জন্যে নিয়ে আসতে। ইউরোপীয় ইউনিয়নের ফলাফলের হাওয়া যেভাবে বইবে আগামী সাধারণ নির্বাচনের হাওয়া সে দিকেই বইতে হবে – এর বাইরে টোরী পার্টির সামনে এখন আর কোনো ম্যনুভারিং স্পেস নেই। ব্রেক্সিট এখন একটি লেবার পেইনে পরিণত হয়েছে, সন্তান ভূমিষ্ঠ না হওয়া পর্যন্ত এই লেবার পেইনের শেষ নেই।

লেখক : ডক্টর জাকি রিজওয়ানা আনোয়ার, মা ও শিশু বিশেজ্ঞ। চ্যানেল এসের সিনিয়র নিউজ প্রেজেন্টার এবং সিনিয়র কমিউনিটি এক্টিভিস্ট।

Related Articles

Back to top button