হংকংয়ে মহাসড়ক অবরোধ সমাপ্ত ঘোষণা করলো বিক্ষোভকারীরা

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: হংকংয়ে সরকার বিরোধী বিক্ষোভকারীরা সোমবার সকালে পার্লামেন্টের বাইরের প্রধান একটি সড়কে তাদের অবরোধের সমাপ্তি ঘোষণা করেছে। ফলে ওই রাস্তা দিয়ে ফের যানবাহন চলাচল শুরু করেছে। ঘটনাস্থল থেকে এএফপি’র এক প্রতিবেদক একথা জানিয়েছেন।

সড়কটি অবরোধ করে রাখা কয়েকশ’ বিক্ষোভকারীকে পুলিশ সোমবার সকালে রাস্তাটি ছেড়ে দেয়ার অনুরোধ জানালে তারা পুলিশের সাথে কোন ধরনের সংঘর্ষে না জড়িয়ে একেবারে শান্তিপূর্ণভাবে ব্যস্ত সড়কটি ছেড়ে দেয়। সেখানে থাকা বিক্ষোভকারীদের অধিকাংশ পার্শ্ববর্তী একটি পার্কে চলে যায়।

দিকে রবিবার চীনপন্থী প্রত্যর্পণ বিল পুরোপুরি বাতিলের দাবিতে হংকংয়ে ২০ লাখ বিক্ষোভকারী রাজপথে নেমেছে বলে জানিয়েছে আয়োজকরা। তবে পুলিশ বলছে বিক্ষোভকারীর সংখ্যা ৩ লাখ ৩৮ হাজার।

প্রত্যর্পণ বিল পুরোপুরি বাতিল ছাড়াও হংকংয়ের রাস্তায় লাখ লাখ বিক্ষোভকারী হংকংয়ের চীনপন্থি প্রধান নির্বাহী ক্যারি লামের পদত্যাগ দাবি করছে। ইতিমধ্যে বিক্ষোভের মুখে গতকাল জনগণের কাছে ক্ষমা চেয়েছেন প্রধান নির্বাহী লাম।আয়োজকদের বলা বিক্ষোভকারীর সংখ্যা সত্য হলে হংকংয়ের ইতিহাসে এটাই সবচেয়ে বড় বিক্ষোভ।

গতকাল কালো পোশাক পরে অনেকে সাদা ফুল হাতে বিক্ষোভে অংশ নেয়। অনেকে স্লোগান দিতে থাকে যে, গুলি করো না, আমরা হংকংবাসী।

বিক্ষোভকারীরা হংকংয়ের শাসক লামের পদত্যাগ, বিলের কার্যক্রম স্থায়ীভাবে বাতিল ও বল প্রয়োগের জন্য পুলিশকে জনগণের কাছে ক্ষমা চাওয়ার দাবি জানায়।

গণতন্ত্রপন্থি আইন প্রণেতা ক্লদিয়া মো বলেন, এই বিল সম্পূর্ণরূপে বাতিলে লাম অস্বীকৃতি জানালে আমরা সরবো না। তিনিও থাকবেন, আমরাও থাকবো। বিক্ষোভকারীরা হংকংয়ের প্রধান সড়ক, রেল স্টেশনে জড়ো হয়।

Leave a Reply

Developed by: TechLoge

x