সারিন হামলা, খালি করা হলো ফেসবুক কার্যালয়

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: দ্রুত খালি করে দেওয়া হল ক্যালিফর্নিয়ায় অবস্থিত ফেসবুকের প্রধান কার্যালয়ের চারটি ভবন। আর এই তৎপরতার পিছনে রয়েছে নার্ভ এজেন্ট সারিন-এর উপস্থিতি।

মেনলো পার্কের দমকল কর্মকর্তা মার্শাল জন জনস্টন জানিয়েছেন, ‘সোমবার কার্যালয়ে আসা প্রতিটি ইনকামিং প্যাকেট মেশিনের মাধ্যমে রুটিন পরীক্ষা করা হচ্ছিল। তারই মধ্যে বেশ কিছু প্যাকেট সারিন টেস্টে পজিটিভ এসেছে।

তিনি জানান, ‘তবে এর জন্যে এখনও পর্যন্ত সিলিকন ভ্যালির ওই দফতরে কোনও অসুস্থতার খবর পাওয়া যায়নি। এমন কোনও কর্মীর খোঁজ পাইনি যাঁর মধ্যে অস্বাভাবিক লক্ষণ দেখা দিয়েছে। আমরা তদন্ত শুরু করেছি। এ ব্যাপারে আমাদের এফবিআই সাহায্য করছে।’

ফেসবুকের মুখপাত্র অ্যান্টনি হ্যারিসন জানিয়েছেন, মোট চারটি ভবন খালি করে দেওয়া হয়েছে। সোমবার সকাল ১১টা নাগাদ সন্দেহজনক ওই প্যাকেট এসে পৌঁছায় সংস্থার একটি মেল ঘরে।

সেন্টারস ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে বলা হয়েছে সারিন একধরনের রাসায়নিক এজেন্ট। স্বচ্ছ, সাদা, গন্ধহীন এবং স্বাদহীন তরল পদার্থ এটি। দ্রুত বাতাসে মিশে গিয়ে কয়েক সেকেন্ডের মধ্যে লক্ষণ দেখাতে শুরু করে মানুষের শরীরে।

ত্বকের উপর এক ফোঁটা সারিন পড়লে পেশির সমস্যা ও ঘাম হওয়া শুরু করে। বেশি পরিমাণে সারিনের সংস্পর্শে এলে পক্ষাঘাত এবং শ্বাসযন্ত্র অকার্যকরও হতে পারে, এমনকি মৃত্যুও।

Leave a Reply

Developed by: TechLoge

x