যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের গর্ব রাজুব ভৌমিক

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: রাজুব ভৌমিক বাংলাদেশের নোয়াখালী জেলার শ্রীনদ্দী গ্রামের কৃতি সন্তান। সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছেন যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান হার্ভাড বিশ্ববিদ্যালয়ে।

বর্তমানে নিউইয়র্কের জন জে কলেজ এবং সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে শিক্ষকতা করছেন তিনি। এত পরিচয়ের বাইরেও রাজুব ভৌমিক নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) কাউন্টার টেরোরিজম অফিসার।

এসব পরিচয়কে ছাপিয়ে রাজুব ভৌমিক একজন মনোবিজ্ঞানী, সাংবাদিক, কবি ও লেখক। আর মনোবিজ্ঞানী হিসাবে সদ্য প্রকাশিত হয়েছে তার নতুন বই ‘অ্যাবনরমাল সাইকোলজি: রেকোনয়টারিং অ্যানোমালিজ ইন হিউম্যান বিহেভিয়ার।’ ১২টি অধ্যায় নিয়ে মোট ৩২৮ পৃষ্ঠার এ বইটি প্রকাশ করেছে নিউইয়র্কের মূলধারার প্রকাশনা প্রতিষ্ঠান ‘এডুইন ম্যালেন প্রেস’।

বইটি সম্পর্কে রাজুব ভৌমিক বলেন, ‘এটি আমি গত বছর লিখেছি। গত এক বছরে এ বইটিকে বহুবার সম্পাদনা করা হয়। শেষ পর্যন্ত বইটি প্রকাশ হওয়াতে আনন্দবোধ করছি। এ বইটিকে হসটস কলেজ অব দ্য সিটি ইউনিভার্সিটি অব নিউইর্য়কে মনোবিজ্ঞান কোর্সে পাঠ্যপুস্তক হিসেবে ব্যবহার করা হবে।’

বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৯ দশমিক ৯৫ ডলার। এডুইন ম্যালেন প্রেসের ওয়েবসাইটের পাশাপাশি অ্যামাজনেও বইটি কিনতে পাওয়া যাবে।

বইটি সম্পর্কে রাজুব ভৌমিক জানান, মনস্তত্ত্বের কয়েকটি ক্ষেত্র যেমন মনোরোগ নির্ণয়, মনোরোগ চিকিৎসা, অস্বাভাবিক মনোবিজ্ঞান, মনোবিজ্ঞানের বিকাশ, আত্মহত্যা, হতাশা ও প্রাকৃতিক খাপ খাওয়ানোসহ মনস্তত্ত্বের আরো সাধারণ বিষয়গুলো এ বইয়ে আলোচনা করা হয়েছে। বইটিতে মূলত মানসিক ও আচরণগত ব্যাধির বিশ্লেষণকে প্রাধান্য দেওয়া হয়েছে, শিশুদের মানসিক ব্যাধির সম্পর্কেও বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

রাজুব ভৌমিকের এ পর্যন্ত প্রকাশিত বইয়ের সংখ্যা ২১। তার লেখা তিনটি বই ইতোমধ্যে জন জে কলেজ অব দ্য সিটি ইউনিভার্সিটিতে পাঠ্যপুস্তক হিসেবে ব্যবহৃত হচ্ছে।

Leave a Reply

Developed by: TechLoge

x