ক্যারিয়ার ছোট্ট, কাজ অনেক

Posted on by

ব্রিট বাংলা ডেস্ক :: শখের বশে অভিনয়ে এসেছেন আজম খান। দেখতে দেখতে সেই শখের বয়স চার বছর হয়ে গেল। ২০১৫ সালের ৩ জুলাই প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান তিনি।

সেটি ছিল একটি টেলিফিল্ম। নাম ‘দ্য হিরো’। পরিচালনা করেছেন এফ কিউ পিটার। প্রথম কাজেই সঙ্গী হিসেবে পেয়েছেন শক্তিমান অভিনেতা শহীদুজ্জামান সেলিমকে। তারপর থেকে অবসর সময়ে বিরামহীন কাজ, অর্থাৎ শুধুই অভিনয়। গত চার বছরে এই শখটাই তার দ্বিতীয় কাজে পরিণত হয়েছে।

এ প্রসঙ্গে আজম খান বলেন, ‘গত চার বছরে শোবিজে আমি শুধু অভিনয়ই করেছি। এখন অভিনয় হচ্ছে আমার প্যাশন। বিগত সময়গুলোয় আমি একটিও নাটক, টেলিফিল্ম বা মিউজিক ভিডিও প্রযোজনা করিনি। কারণ আমি প্রডিউসার নই। আমি শুধুই একজন অভিনয়শিল্পী। প্রডিউস করা আমার কাজ নয়।’

ব্যক্তিগত জীবনে আজম খান একটি শীর্ষস্থানীয় ব্যাংকের কমিউনিকেশন্স বিভাগের প্রধান। তাই শোবিজের অনেকেই তাকে অনুরোধ করেছেন স্পন্সর করার জন্য।

কিন্তু নীতিগত কারণে তিনি সেটিও করেননি কখনও। এ প্রসঙ্গে আজম খান বলেন, ‘অনেকের ধারণা আমি একজন প্রডিউসার। অনেক নাটক বা টেলিফিল্ম প্রডিউস করেছি এ চার বছরে। আশা করি, এবার তাদের সেই ভুল ভাঙবে।’ তবে অভিনয়ের ছোট্ট এ ক্যারিয়ারে তার কৃতজ্ঞতা প্রকাশের ঝুলিও অনেক বড়।

দেশের বড় বড় নাট্য প্রযোজনা প্রতিষ্ঠানের প্রায় সবগুলোই তাকে কাজের সুযোগ করে দিয়েছে তাদের প্রায় সব প্রযোজনায়।

একজন পেশাদার ব্যাংকারের অভিনয়ে নিয়মিত হওয়া এটিই কিন্তু প্রথম নয়। এর আগে আরেক জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু ব্যাংকে চাকরি করতেন। অভিনয়ে নিয়মিত হয়ে পরে অবশ্য চাকরি ছেড়ে দিয়েছেন তিনি।

আজম খানের ক্ষেত্রেও কি সেরকম কিছু ঘটবে? বিষয়টি একেবারেই নাকচ করে দিয়েছেন এ অভিনেতা। তিনি বলেন, ‘শখ কিংবা প্যাশন- যাই বলি না কেন, আগেই বলেছি অভিনয় আমার দ্বিতীয় কাজ। অর্থাৎ প্রথম কাজ চাকরি। সেটি শেষ করেই আমি অভিনয়ে সময় দিই।

তা ছাড়া চাকরিতে আমি যে পর্যায়ে আছি সেটিও বয়সের দিক থেকে খুব বেশিদিন করতে পারব বলে মনে হয় না। অবসরে গেলে হয়তো অভিনয়ে পুরোপুরি সময় দেব।’

গত চার বছরে অনেক গুণী নির্মাতার পরিচালনায় অভিনয় করেছেন আজম খান। এ পরিসংখ্যানটাও দীর্ঘ। ৪৩ জন নির্মাতার পরিচালনায় ১১৯টি একক নাটক ও টেলিফিল্মে, ১৪টি ধারাবাহিক, ২টি মিউজিক ভিডিও, ১টি চলচ্চিত্র এবং ১৬টি বিজ্ঞাপনে অভিনয় করেছেন এ অভিনেতা। সুস্থ থাকলে ভবিষ্যতে এ পরিসংখ্যানটা আরও দীর্ঘতর হবে বলেই জানিয়েছেন তিনি।

Leave a Reply

Developed by: TechLoge

x