কমিউনিটি

টাওয়ার হ্যামলেটসের স্পিটালফিল্ড বাংলাটাউন ও উইভার্স এলাকা নিয়ে প্যারিশ কাউন্সিল গঠনের প্রস্তাব বাতিল

প্যারিশ কাউন্সিল গঠনের পরিকল্পনা বাতিল করে দিয়েছেন কাউন্সিলররা টাওয়ার হ্যামলেটসের স্পিটালফিল্ডে বাংলাটাউন ও উইভার্স এলাকা নিয়ে একটি প্যারিশ কাউন্সিল গঠনের প্রস্তাব বাতিল করে বিদ্যমান শাসন ব্যবস্থা বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছেন কাউন্সিলররা।

দুই পর্বে অনুষ্ঠিত ব্যাপক ভিত্তিক গণপরামর্শ থেকে পাওয়া অভিমতের প্রেক্ষিতে প্রস্তাবটি বাতিলের এই সিদ্ধান্ত কাউন্সিল মিটিংয়ে অনুমোদিত হয়।

১৭ জুলাই বুধবার অনুষ্ঠিত পূর্ণাঙ্গ কাউন্সিল মিটিংয়ে প্যারিশ কাউন্সিল গঠন না করার সুপারিশের পক্ষে ২৮ জন কাউন্সিলর ভোট দেন। এর বিপক্ষে ভোট দেন ৩ জন এবং ৪ জন কাউন্সিলর ভোটদানে বিরত থাকেন। সারা দেশের প্যারিশ কাউন্সিলগুলোর মধ্যে আকার ও লক্ষ্যের দিক দিয়ে ভিন্নতা রয়েছে। তবে, মৌলিক দায়িত্ব হিসেবে তারা কিছু কিছু স্থানীয় সেবা কার্যক্রম পরিচালনা করে থাকে, যার ব্যয়ভার নির্বাহ করা হয় প্যারিশ সীমানার মধ্যে বসবাসকারীদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত অর্থ থেকে।

স্থানীয় বাসিন্দাদের সাথে দুই দফা পূর্ণাঙ্গ আলোচনার পর তৈরীকৃত বিশ্লেষন প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, প্যারিশ কাউন্সিল গঠনের পক্ষে সীমানার ভেতরে কিংবা বৃহত্তর কমিউনিটিতে উল্লেখযোগ্য কোন সমর্থন পাওয়া যায়নি। এছাড়া স্থানিয় শাসন পরিচালনায় প্যারিশ কাউন্সিল কার্যকর ও সুবিধাজনক বলে বিবেচিত হবেনা এবং মান সম্মত সেবা কার্যকরভাবে প্রদান করাও দুরহ হবে।

প্যারিশ কাউন্সিল কর্তৃক ধার্যকৃত অর্থ পরিশোধের ক্ষেত্রে স্থানীয় বাসিন্দাদের ওপর আর্থিক চাপ পড়বে, বিশেষ করে নিম্ন আয়ের মানুষের ওপর এর প্রভাব পড়বে সবচেয়ে বেশি। প্যারিশ কাউন্সিল গঠন করা হলে কমিউনিটির সহবস্থানের চেতনা মারাত্বক ভাবে ক্ষুন্ন হবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। পাবলিক কনসালটেশনে অংশ গ্রহণকারী স্থানীয় বাসিন্দাদের অভিমত এই বিশ্লেষন প্রতিবেদনে ফুটে ওঠেছে।

চূড়ান্ত পর্যায়ের গণপরামর্শ কার্যক্রমে ২ হাজার ১৭৩টি সাড়া পাওয়া যায়, এর মধ্যে ১,২৩৯টি পাওয়া গেছে প্রস্তািত প্যারিশ কাউিলের সীমানার মধ্যে বসবাসকাী বাসিন্দাদের কাছ থেকে। এই গ্রুপের মধ্যে ৪২৯ জন (অর্থ্ ৩৪.৬ শতাংশ) প্যারিশ কাউন্সিল গঠনের প্রস্তাব সমর্থন করেন এবং ৭৮৩ জন (৬৩.১ শতাংশ) এই পরিকল্পনার বিরোধিতা করেন। ২.২ শতাংশ বাসিন্দা কোন অভিমত জানাননি।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৩ জুলাই স্থানীয় বাসিন্দাদের একটি গ্রুপের আবেদনের প্রেক্ষিতে কাউন্সিল স্পিটালফিল্ড এন্ড বাংলাটাউন এবং উইভার্স এলাকা নিয়ে প্যারিশ কাউন্সিল গঠনের প্রস্তাব বিবেচনার জন্য গ্রহন করে। এরপর ২০১৮ সালের অক্টোবরে প্রথম দফা গণপরামর্শ কার্যক্রম চালানো হয়। এই কনসালটেশনে পাওয়া অভিমত এবং সামগ্রিক বিষয় পর্যালোচনা করে কাউন্সিল একটি খসড়া প্রস্তাবণা দ্বিতীয় দফা পাবলিক কনসালটেশনের জন্য উপস্থাপন করে। দ্বিতীয় দফা কনসালটেশন শেষ হয় ২৮ মে ২০১৯।

স্হানীয় কাউন্সিলর সাদ চৌধূরী বলেন,স্পিটালফিল্ড বাংলাটাউনের সর্ব স্তরের জন সাধারণ তথা টাওয়ার হেমলেটসের সকল কমিউনিটির সহয়োগিতার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি । আপনাদের পরামর্শ ও সহযোগিতা স্পিটালফিল্ড ও বাংলাটাউনের জাতি , ধর্ম ,বর্ণ নিরবিশেষে সবাই ঐক্যবদ্ধ হয়ে নিরাপদ পরিচ্ছন্ন ও শান্তিময় এলাকা গড়তে সাহায্য করবে।

প্যারিশ কাউন্সিল নিয়ে ব্রিটবাংলাতে প্রচারিত নিউজ

এবার বাংলা টাউনের বুকে হাত !

প‍্যারিস কাউন্সিল হতে দেয়া যেতে পারেনা

Related Articles

Back to top button