যুক্তরাজ্য

‘ব্রেক্সিটের পর যুক্তরাজ্যে অবাধে কাজ করতে পারবে অস্ট্রেলিয়ানরা’

ব্রিট বাংলা ডেস্ক :: ব্রেক্সিট পর বাণিজ্য চুক্তির অংশ হিসেবে অস্ট্রেলিয়ানদের যুক্তরাজ্যে অবাধে কাজ করার অধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির আন্তর্জাতিক বাণিজ্য সচিব লিজ ট্রাস। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় দেশটির বাণিজ্যমন্ত্রী সাইমন বার্মিংহামের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্য সচিব লিজ ট্রাস বলেন, আমরা একটি সম্পূর্ণ বিস্তৃত বাণিজ্য চুক্তি চাই যা আমাদের চলমান সম্পর্ক এবং আমাদের দুই দেশের মধ্যকার বন্ধুত্বের প্রতিফলন ঘটায়। আমরা চাই অস্ট্রেলিয়ানরা ব্রিটেনে আসবে, বসবাস করবে, এবং অবাধে কাজ করবে। সেই সঙ্গে ব্রিটিশরাও অস্ট্রেলিয়ায় যেতে চায়, বাস করতে চায় এবং কাজ করতে চায়।

এই চুক্তি যুক্তরাজ্য থেকে অস্ট্রেলিয়ায় গিয়ে অবাধ চলাচলের অনুমতি দেবে কিনা জানতে চাইলে ট্রাস জানান, এটি অবশ্যই আমাদের মুক্ত বাণিজ্যের অংশ হিসেবে আলোচনা করব।

বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের যুক্তরাজ্যে আবাধে চলাফেরার অধিকার রয়েছে। তবে প্রধানমন্ত্রী বরিস জনসন জোর দিয়ে বলেছেন, এই ধরনের অধিকার ব্রেক্সিটের পরে শেষ হয়ে যাবে। এদিকে ট্রাস জোর দিয়ে বলেন, কয়েক মাসের মধ্যেই অস্ট্রেলিয়ার সঙ্গে এই বাণিজ্য চুক্তিটি হয়ে যেতে পারে।

অস্ট্রেলিয়ান বাণিজ্যমন্ত্রী বলেন, অস্ট্রেলিয়া যে কোনো চুক্তির অংশ হিসেবে যুক্তরাজ্যের কৃষি খাত এবং সেবা খাতে প্রবেশাধিকার চায়। সেবা খাতে সহযোগিতা বাড়ানোর জন্য আমরা প্রচুর সুযোগ দেখতে পাচ্ছি।

Related Articles

Back to top button