আন্তর্জাতিক

ইউরোপীয় ইউনিয়ন চাইলে শর্তযুক্ত ব্রেক্সিট সম্ভব: জনসন

ব্রিট বাংলা ডেস্ক :: ইউরোপীয় ইউনিয়ন চাইলে শর্তযুক্ত ব্রেক্সিট চুক্তি সম্ভব বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এসময় তিনি দাবি করেন, এই ইস্যুতে তাঁর প্রস্তাবগুলো ব্রিটেনের সংসদে সমর্থন পেয়েছে। সান অন সানডে এবং সানডে এক্সপ্রেস এর বরাত দিয়ে খবরটি জানিয়েছে বিবিসি।

জনসন দাবি করেন, তার কনজারভেটিভ পার্টির প্রতিটি উইং, উত্তর আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নবাদী দল এবং লেবার পার্টির সংসদ সদস্যরা প্রস্তাবিত চুক্তিটিতে দেখে মনে করছেন, তারা শেষ পর্যন্ত এতে সম্মত হতে পারবেন।

এর আগে ৪ অক্টোবর ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক দাবি করেছিলেন, ব্রেক্সিট চুক্তি নিয়ে জনসনের প্রস্তাবে ইউরোপিয়ান ইউনিয়ন সন্তুষ্ট নয়।

সানডে এক্সপ্রেসে বরিস বলেন, ‘২৫ দিনের মধ্যে আমরা ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করছি, তবে তারা চাইলে তা শর্তসহ সম্ভব। আমার ইউরোপীয় বন্ধুদের বলবো আমাদের নতুন প্রস্তাবটি যে সুযোগ দেবে তা উপলব্ধি করুন। সমঝোতা ও সহযোগীতার মনোভাব নিয়ে আমাদের সাথে আলোচনার টেবিলে যোগ দিন।’

তবে ব্রেক্সিট চুক্তির ক্ষেত্রে সবচেয়ে এখন বড় বাধা আয়ারল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের মধ্যকার সীমান্ত সমস্যা। আগামী ১৮ অক্টোবর ইউরোপীয় নেতাদের শীর্ষ সম্মেলনে নতুন করে ব্রেক্সিট চুক্তির বিষয়ে আলোচনা শুরুর কথা।

Related Articles

Back to top button