আন্তর্জাতিক

ঋণের দায়ে চরম সংকটে পাকিস্তান

ব্রিট বাংলা ডেস্ক :: নিজের দেশের আর্থিক সংকট মেটাতে বর্হিবিশ্ব থেকে টাকা ধার করার অঙ্কে পাকিস্তানের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে ইমরান সরকার। সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, কাশ্মীর ইস্যুর থেকেও পাকিস্তানে এই মুহূর্তে আর্থিক সংকটের মেঘ আরও বেশি জোরালো হয়েছে।

জানা গেছে, পাকিস্তান সরকারের এখন ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে পাকিস্তানি মুদ্রায় ৭, ৫০৯ বিলিয়ন। এটা যেকোনও সরকারের পক্ষে নিঃসন্দেহে একটি বড়সড় চিন্তার বিষয়।

পরিসংখ্যান বলছে, পাকিস্তানে এ যাবতকালের সবচেয়ে বেশি ধারের রেকর্ড ইমরান খানের আমলেই হয়েছে।

এদিকে, পাকিস্তানের স্টেট ব্যাঙ্কের হাতে পাক প্রধানমন্ত্রীর দপ্তরের পক্ষ থেকে বেশ কিছু পরিসংখ্যান এসে পৌঁছেছে। সেখানে দেখানো হয়েছে, ২০১৮ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ইমরান সরকার ২,৮০৪ বিলিয়ন (পাকিস্তানি আর্থিক মূল্যে) টাকা বিদেশ থেকে ধার করেছে। এ ছাড়া ৪, ৭০৫ বিলিয়ন পাকিস্তানি অর্থ দেশের বিভিন্ন ক্ষেত্রে থেকে ঋণ নিয়ে দেশ চালিয়েছে ইমরান সরকার। যা এযাবৎকালের রেকর্ড।

গত বছরের আগস্টে ২৪, ৭৩২ বিলিয়ন পাকিস্তানি অর্থের ঘাটতি থেকে এই বছরের শেষ দুই মাসে ৩২, ২৪০ বিলিয়ন পাকিস্তানি অর্থের দেনা হয়ে গেছে ইমরান সরকারের। বাজার থেকে পাকিস্তান সরকারের দেনার পরিমাণ শতাংশের বিচারে দাঁড়িয়েছে ১.৪৩। সব মিলিয়ে ব্যাপক সংকটে রয়েছে ইমরান সরকার।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

Related Articles

Back to top button