যুক্তরাজ্য

অবশেষে বরিসের প্রস্তাবেই রাজি সবাই : ১২ ডিসেম্বর ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন

ব্রিটবাংলা ডেস্ক : ক্রিসমাসের আগে নির্বাচনের পক্ষে মত দিয়েছেন ব্রিটিশ এমপিরা। ফলে প্রায় ১শো বছর পর এবার ডিসেম্বরে হচ্ছে পার্লামেন্ট নির্বাচন। প্রধানমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী, আগামী ১২ ডিসেম্বর হবে ব্রিটিশ পার্লামেন্টের পরবর্তী নির্বাচন। মঙ্গলবার সন্ধ্যায় পার্লামেন্টে মৌখিভাবে এমপিরা এর পক্ষে মত দিয়েছেন। ব্রেক্সিট পেছানোর পর আগামী নির্বাচনের পক্ষে মত দিয়েছেন লেবার লিডার জেরেমি করবিন। যদিও লেবার পার্টির পক্ষ থেকে ৯ ডিসেম্বর নির্বাচনের একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। এমপিরা লেবারের প্রস্তাব প্রত্যাখ্যান করেন। এদিকে প্রধানমন্ত্রী বলেছেন, সিদ্ধান্ত নেওয়ার জন্যে জনগণের কাছে ফিরে যাবার এখনই সময়।
ব্রেক্সিট পেছানোর ফলে অর্থাৎ চুক্তি বিহীন ব্রেক্সিট হবে না, এটা নিশ্চিত হয়েই নির্বাচনের পক্ষে মত দিয়েছেন। ব্রেক্সিটের পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩১শে জানুয়ারী তাই এসএনপি এবং লিবডেম নির্বাচনের পক্ষে।
আগাম নির্বাচনের পক্ষে দুই তৃতীয়াংশের বেশি এমপি একমত হলেও সমস্যা রয়ে গেছে অন্য জায়গায়। কোনো কোনো এমপির মতে ১৬ এবং ১৭ বছর বয়সী কিশোর-কিশোরীদের ভোটাধিকার দেওয়া উচিত। অন্যদিকে কারো কারো মতে, ইউকেতে অবস্থানরত ইইউ নাগরিকদেরও পার্লামেন্টে নির্বাচনে ভোটাধিকার দেওয়া উচিত। আর এতে যদি এমপিরা সফল হয়ে যান তাহলে হয়তো টেন ডাউনিং স্ট্রীট নির্বাচন নিয়ে অন্য চিন্তা করতে পারে।

Related Articles

Back to top button