আন্তর্জাতিক

ভয়ঙ্কর হয়ে উঠছে ঘূর্ণিঝড় ‘মহা’

ব্রিট বাংলা ডেস্ক :: ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে এগিয়ে আসছে আরব সাগরে সৃষ্ট ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘মহা’। শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ভারতের দিকে। বুধবার তা আছড়ে পড়তে পারে ভারতের গুজরাট উপকূলে।

আবহাওয়াবিদরা বলছেন, ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে উপকূলবর্তী অঞ্চলে। আবার অন্য একাংশের মতে গুজরাট সমুদ্রে ২০০ কিলোমিটার বেগে বইলেও, গুজরাটে আছড়ে পড়ার আগে শক্তি কমে যেতে পারে ‘মহা’র।

আরব সাগরে ১৪০ কিলোমিটার থেকে শক্তি বাড়িয়ে ২০০ কিলোমিটার বেগে ধেয়ে যাচ্ছিল ‘মহা’। পশ্চিম থেকে উত্তর পশ্চিম দিকে ধেয়ে যেতে যেতে এখন গুজরাট উপকূলের অদূরে অপেক্ষা করছে। এখন ‘মহা’ সরাসরি গুজরাট উপকূলে আছড়ে পড়লে গতিবেগ ২০০ কিলোমিটারই থাকবে। অন্যথায় তা ১০০ থেকে ১১০-এ নেমে আসতে পারে।

আবহাওয়াবিদরা মনে করছে, বুধবার মধ্যরাত বা বৃহস্পতিবার ভোররাতে আছড়ে পড়তে পারে সাইক্লোন ‘মহা’। এর প্রভাবে গুজরাট উপকূলে ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে। চলছে বৃষ্টিও।

এদিকে, আবহাওয়া দপ্তর থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় ‘কিয়ার’ এখনও অবস্থান করছে আরব সাগরে। তার ওপর ‘মহা’ দাপট দেখাচ্ছে। একইসঙ্গে দুই ঝড় আরব সাগরের বুকে এই প্রথম। ৫০ বছরের ইতিহাসে এমনটা দেখা যায়নি। এবার দুই ঘূর্ণিঝড় একসঙ্গে অবস্থান করায় মাঝেমধ্যেই গতিপথ বদলে যাচ্ছে ঝড়ের। ফলে দুই ঝড়ই এখনও পর্যন্ত মাঝ সমুদ্রে বিরাজ করছে।

ভারতের গোটা পশ্চিম উপকূলেই সতর্কবার্তা জারি করা হয়েছে। কেরাল থেকে শুরু করে কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাটের প্রশাসন তটস্থ ‘মহা’র মোকাবিলায়।

Related Articles

Back to top button