যুক্তরাজ্য

ট্রাম্প জোট ! বরিস জনসনের প্রতি নাইজেল ফারাজের সমর্থন

ব্রিটবাংলা ডেস্ক : কনজারভেটিভের এবার সদয় হয়েছেন ব্রেক্সিট পার্টির নেতা নাইজেল ফারাজ। ২০১৬ সালে ইইউ রেফারেন্ডামের পর থেকে ইউকিপ পার্টির মাধ্যমে কনজারভেটিভ পার্টিকে চাপে রাখলেও এবার ব্রেক্সিট পার্টি করে আগামী নির্বাচনে কনজারভেটিভকে সমর্থনের ঘোষণা দিয়েছেন নাইজেল ফারাজ। সোমবার এক ঘোষণায় নাইজেল বলেছেন, ২০১৭ সালের নির্বাচনে যে সব আসনে টোরি প্রার্থী বিজয়ী হয়েছেন/ সেই সব আসনে ১২ ডিসেম্বরের নির্বাচনে প্রার্থী দিবে না ব্রেক্সিট পার্টি। তবে ব্রেক্সিট নিশ্চিত করার জন্যে লেবারসহ অন্যান্য দলের বিরুদ্ধে প্রার্থী দেবে ব্্েরক্সিট পার্টি। নাইজেল ফারাজের ঘোষণাকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। অন্যদিকে লেবার বলেছে, মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থন নিয়ে ঐক্য গড়েছে নাইজেল এবং বরিস। যা ব্রিটিশ রাজনীতির জন্যে অদূর ভবিষ্যতে ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।
যদিও নাইজেল ফারাজে গত সোমবার বলেছিলেন, ব্রেক্সিট পার্টি আগামী নির্বাচনে দেশের অন্তত ৬শ আসনে। কিন্তু এক সপ্তাহের মধ্যেই নিজের অবস্থান থেকে সরে আসলেন নাইজেল ফারাজ।
এবার বরিস জনসনকে কিছুটা সুযোগ দিলেও ব্রেক্সিটকে কেন্দ্র করে গত কয়েক বছর টোরিকে বেশ ভুগিয়েছেন নাইজেল। যদিও বিশ্লেষকরা মনে করছেন, ঝুলন্ত পার্লামেন্টের ঝুঁকি কমাতে হলে লেবার এবং লিবডেমের দখলে থাকা আসনেও জয় নিশ্চিত করবে বরিসকে। কিন্তু সেই সব আসনে ব্রেক্সিটে প্রার্থীতা বরং কনজারভেটিভেই ক্ষতি করবে।

Related Articles

Back to top button