বাংলাদেশ

স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন মঞ্চে প্রধানমন্ত্রী

ব্রিট বাংলা ডেস্ক :: আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় জাতীয় সম্মেলন শুরু হয়েছে।

শনিবার বেলা ১১টায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এই সম্মেলন শুরু হয়।

এরই মধ্যে সম্মেলনের মঞ্চে এসে উপস্থিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান অতিথি হিসেবে তিনি সম্মেলনের উদ্বোধন করেছেন।

বিকালে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে। সেখানেই সংগঠনের পরবর্তী সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হবে।

একই সঙ্গে ঘোষণা করা হবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি-সাধারণ সম্পাদকের নাম।

জানা গেছে, ক্ষমতাসীন দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন- কৃষক লীগ ও শ্রমিক লীগের পর এবার স্বেচ্ছাসেবক লীগেও আসছে নতুন নেতৃত্ব।

এবারের সম্মেলনে ১ হাজার ৯৭৫ জন কাউন্সিলর এবং প্রায় ১৮ হাজার ডেলিগেট উপস্থিত থাকবেন। অতিথি থাকবেন প্রায় ১৫ হাজার। সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি অব্যাহতি পাওয়া সংগঠনের সভাপতি মোল্লা মো. আবু কাওছার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে।

এদিকে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি পদের ক্ষেত্রে এগিয়ে আছেন সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক নির্মল রঞ্জন গুহ ও আরেক সহসভাপতি মতিউর রহমান মতি। এ ছাড়া আলোচনায় আছে সহসভাপতি মঈন উদ্দীন মঈন, আফজালুর রহমান বাবুর নামও।

সাধারণ সম্পাদক পদে নাম শোনা যাচ্ছে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিন সাচ্চুর নাম। আরও যাদের নাম শোনা যাচ্ছে- সাবেক ছাত্রলীগ নেতা ও স্বেচ্ছাসেবক লীগের বর্তমান কমিটির চার সাংগঠনিক সম্পাদক খায়রুল হাসান জুয়েল, শেখ সোহেল রানা টিপু, সাজ্জাদ শাকিব বাদশা ও আবদুল আলীম বেপারি।

এ ছাড়া আলোচনায় আছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ মো. নুরুজ্জামান, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম লিটন, দফতর সম্পাদক সালেহ মোহাম্মদ টুটুল ও পল্লী উন্নয়নবিষয়ক সম্পাদক আবুল ফজল রাজুর নামও।

এর আগে ১১ নভেম্বর ঢাকা দক্ষিণ এবং ১২ নভেম্বর ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। তবে এখনও কোনো কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়নি। আজ সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ ওই দুটি কমিটির শীর্ষ চারটি পদে কারা নেতৃত্বে আসছেন সে ঘোষণা আসবে।

দলীয় সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ৭১ জনের নাম প্রস্তাব করেছেন কাউন্সিলররা। এর মধ্যে উত্তরে ১১ জন সভাপতি ও ১৮ জন সাধারণ সম্পাদক এবং দক্ষিণে ১৪ জন সভাপতি ও ২৮ জন সাধারণ সম্পাদক প্রার্থী রয়েছেন।

Related Articles

Back to top button