বাংলাদেশ

দুর্নীতি দমনে কাউকে ছাড় নয় : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ব্রিট বাংলা ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, দেশের উন্নয়নে দুর্নীতি দমন করার জন্য কাউকে ছাড় দেওয়া হবে না। দুর্নীতির বিরুদ্ধে সরকার কঠোর।

আজ শনিবার সকালে রাজশাহীর বাঘা উপজেলার মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজ চত্বরে মাঠে আয়োজিত বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি ‘বাঘা উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এদিন সকাল ১১টায় কলেজের অধ্যক্ষ ও উপজেলা শিক্ষক সমিতির আহ্বায়ক নছিম উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত সভায় মন্ত্রী বলেন, বাঙালি জাতির মাঝে শিক্ষার বীজ বপন করেছেন বঙ্গবন্ধু। শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, খাদ্য এগুলো যে মানুষের সাংবিধানিক অধিকার তা নিশ্চিত করেছেন জাতীর পিতা। একটা সময় ছিল যখন কয়েকটি অঞ্চল মিলে একটি শিক্ষা প্রতিষ্ঠান (কলেজ) গড়ে উঠতো। কিন্তু এখন সারা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের অভাব নেই। তিনি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সন্তানদের পড়ালেখা না করার আহ্বান জানান।

সভায় শিক্ষকদের পক্ষ থেকে বেতন-বৈষম্য, সকল প্রতিষ্ঠান জাতীয়করণ, পূর্ণাঙ্গ পেনশন ভাতা চালু প্রসঙ্গে মন্ত্রী বলেন, জাতীয়ভাবে আপনাদের যে দাবি আছে আমি সে বিষয়ে ওয়াকিবহাল। তবে শিক্ষা ক্ষেত্রে পার্শ্ববর্তী দেশগুলোর সাথে আমাদের মিল নেই। বর্তমানে দেশে জনসংখ্যার তুলনায় শিক্ষা প্রতিষ্ঠান অনেক বেশি। তার পরেও আমাদের সরকার সম্প্রতি ২ হাজার ৭ শ’ শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে।

শাহরিয়ার বলেন, বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এই উন্নয়নকে যারা বাধাগ্রস্ত করবে তাদের ছাড় নেই। আমাদের সরকার দেশের আর্থ সামাজিক উন্নয়নে শিক্ষিত বেকারদের জন্য (টিটিসি) প্রশিক্ষণ চালু করেছেন। এই প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে চাকরির ব্যবস্থা হবে এবং যারা চাকরি পাবে তাদের সর্বনিম্ন বেতন হবে ১ লক্ষা টাকা।

তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সততা, নিষ্ঠা ও উপদেশ শুধু একজন ভালো শিক্ষার্থীই তৈরি করবে না, একজন মানুষের জন্য নিয়ামত হিসেবে কাজ করবে। তিনি আগামীতে যে প্রতিষ্ঠান ভালো ফালফল অর্জন করবে তাদেরকে পুরস্কৃত কারার আহ্বান জানান।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মো. শফিকুর রহমান বাদশা, সভাপতি বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি, রাজকুমার সরকার, সাধারণ সম্পাদক বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি, অধ্যক্ষ হাবিবুর রহমান রাজশাহী কলেজ ও বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল।

এ ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির নেতা আশরাফুল ইসলাম, অধ্যক্ষ আব্দুল আজিজ, মাহাবুবুর রহমান, মোস্তাফুজিুর রহমান, ওয়াহেদ সাদিক কবির প্রমুখ।

সভায় উপস্থিত ছিলেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, অফিসার ইনচার্জ নজরুল ইসলাম, বিভিন্ন শিক্ষক প্রতিষ্ঠান প্রধান ও আওয়ামী লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং সুধী মহল।

এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোজাহার হোসেন মহিলা ডিগ্রিকলেজের নবনির্মিত দ্বিতীয় তলা ভবনের ফলক উন্মোচনসহ পায়রা ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠানের সাফল্য কামনা করেন। সভার দ্বিতীয় পর্বে সর্বসম্মতিক্রমে মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের অক্ষ্যক্ষ নছিম উদ্দিনকে সভাপতি ও তেঁথুলিয়া শরিফাবাদ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সাইফুল ইসলামকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা করে কমিটি গঠন করা হয়।

Related Articles

Back to top button