যুক্তরাজ্য

লন্ডন ব্রিজ হামলাকারী উসমান খান

ব্রিটবাংলা ডেস্ক : লন্ডন ব্রিজে হামলাকারীর নাম পরিচয় প্রকাশ করেছে পুলিশ। শুক্রবার বিকেল দুটার দিকে লন্ডন ব্রিজে পথচারিদের উপর ছুরি দিয়ে হামলা চালানোর পর পুলিশের গুলিতে নিহত হয় হামলাকারী। নিহত হামলাকারীর নাম উসমান খান। তার বয়স ২৮ বছর। উসমানের হামলায় একজন পুরুষ ও একজন মহিলা নিহত হয়েছেন।

লন্ডন ব্রিজে হামলাকারীকে পুলিশ আগে থেকেই জানত!

পুলিশ জানিয়েছে, উসমান খান একজন সাজাপ্রাপ্ত সন্ত্রাসী। আন্তর্জাতিক সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত এবং লন্ডন স্টকএক্সেচন্জ হাউসে বোমা হামলার পরিকল্পনার অভিযোগে ২০১২ সালের ফেব্রুয়ারিতে ৯ জনের একটি সন্ত্রাসী দলের সঙ্গে অল্পবয়েসি অপরাধী হিসেবে ৮ বছরের জেলদন্ড হয়েছিল উসমান খানের। উলউইচ ক্রাউন কোর্টে এই সাজা প্রদান করা হয়েছিল। পরবর্তীতে ২০১৮ সালের ডিসেম্বরে ইলেক্ট্রিক ট্যাগ লাগিয়ে তাকে মুক্তি দেওয়া হয়েছিল।

স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে, আল কায়দার অনুসারি উসমান খান কাশ্মিরে তার বাবার জমিনের উপর একটি আর্মি প্রশিক্ষন কেন্দ্র প্রতিষ্ঠারও চেস্টা করেছিলেন। যদিও এমআই ফাইভের প্রচেষ্টায় সেই পরিকল্পনা ব্যর্থ হয়।

শুক্রবার লন্ডন ব্রিজের দক্ষিনে একটি হলে ক্যাম্ব্রিজ ইউনিভার্সিটির উদ্যোগে সাজাপ্রাপ্ত অপরাধীদের জন্যে একটি পুনর্বাসন প্রোগ্রামে অংশ নিয়েছিলেন উসমান খান। সেখান থেকে বের হয়েই ১টা ৫৮ মিনিটের দিকে পথচারিদের উপর হামলা চালান। হামলায় দুজন নিহত এবং আরো তিন মহিলা আহত হয়েছেন।

তবে হামলা চালানোর সাথে সাথে কিছু সাহসী পথচারী এবং ট্রান্সপোর্ট পুলিশ তাকে ঝাপটে ধরে থামিয়ে রাখেন। এর প্রায় পাঁচ মিনিটের মধ্যে সশস্ত্র পুলিশ চলে আসে। এরপরের ঘটনা পথচারিদের ধারনকৃত ভিডিও চিত্রের মাধ্যমে বিশ্ববাসী দেখেছেন।

 

Related Articles

Back to top button