খেলাধুলা

গ্যালারিতে ৪, ৬ নিষিদ্ধ করল ভারত

ব্রিট বাংলা ডেস্ক :: ভারত-শ্রীলংকা ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আগামীকাল রোববার থেকে। এদিন গুয়াহাটির ভূপেন হাজারিকা স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুদল। এ ম্যাচ ঘিরে কড়া অবস্থানে আসাম ক্রিকেট অ্যাসোসিয়েশন (এসিএ)।

গ্যালারিতে সমর্থকদের যেকোনো ধরনের পোস্টার নিয়ে যাওয়া নিষিদ্ধ করেছে এসিএ। শুধু তাই নয় ব্যানার, বার্তাসংবলিত কাগজ, স্কেচ পেন, রং, তুলি, মার্কার বা পেন্সিল নেয়া নিষিদ্ধ করেছে তারা। এমনকি ক্রিকেট মাঠের অতি পরিচিত ‘চার’ ও ‘ছক্কা’ প্ল্যাকার্ডেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, সংশোধিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএবি) বিরুদ্ধে চলমান ক্ষোভকে কেন্দ্র করে আতঙ্কে এসিএ। তবে সংস্থার কণ্ঠে ভিন্ন সুর। তারা বলছে, এর সঙ্গে এ আইনের কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, বিতর্কিত সিএবি নিয়ে বেশ ক্ষুব্ধ আসামের লোকজন। এ নিয়ে বিক্ষোভকারী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষে সেখানে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। গোটা এলাকায় কারফিউ জারি করা হয়। ইন্টারনেটও বিচ্ছিন্ন রাখা হয়। এই ক্ষোভের রেশ এখনও কাটেনি। এমতাবস্থায় মাঠে প্ল্যাকার্ড বহন নিষিদ্ধ করল এসিএ।

এ বিষয়ে এসিএ সাধারণ সম্পাদক দেবজিত সাইকিয়া জানান, সংশোধিত নাগরিকত্ব আইন নয়, অনুমতি ছাড়া কেউ যেন বিজ্ঞাপন প্রদর্শন করতে না পারে, সেজন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

২০১৭ সালে গুয়াহাটিতে ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার বাসে ঢিল ছোড়ার ঘটনা স্মরণ করে তিনি বলেন, শুধু আসামের জনসাধারণ নয়, আমরা সবাই সিএবি ও উদ্ভূত পরিস্থিতি নিয়ে চিন্তিত। এটি একটি বড় ম্যাচ। তাই কড়া নিরাপত্তার ব্যবস্থা থাকবে। আমাদের প্রস্তুত থাকতে হবে যেন অস্ট্রেলিয়ার মতো কিছু না ঘটে।

সাইকিয়া যোগ করেন, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং একটি পানীয় প্রতিষ্ঠানের মধ্যকার চুক্তি শেষ হয়ে গেছে। ফলশ্রুতিতে প্ল্যাকার্ড নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Related Articles

Back to top button