যুক্তরাজ্য

ফের ব্রি‌টে‌নের ছায়া উপমন্ত্রী টিউলিপ

ব্রিট বাংলা ডেস্ক : টিউলিপ রিজওয়ানা সিদ্দিক এম‌পি আবারও ব্রি‌টে‌নের ছায়া উপমন্ত্রী হ‌য়ে‌ছেন। বঙ্গবন্ধুর নাতনী তিনি। ব্রি‌টে‌নের সদ্যসমাপ্ত নির্বাচ‌নে লন্ড‌নের হ্যাম্প‌স্টেড ও কিলবার্ন আস‌নে টানা তৃতীয়বা‌রের ম‌তো জয়ী হ‌ন ‌টিউলিপ।

জানা গেছে, টিউলিপ ব্রিটেনের বি‌রোধী দল লেবার পা‌র্টির ছায়া মন্ত্রিসভায় শ্যা‌ডো আর্লি ইয়ার্স মি‌নিস্টার নিযুক্ত হয়েছেন। এর আগেও তি‌নি একই প‌দে দা‌য়িত্ব পালন ক‌রেছেন।

ব্রি‌টেনে যে পাঁচ-ছয়‌টি আসনে জয়-পরাজয় নি‌য়ে ভোটার ও ব্রি‌টিশ গণমাধ্যমের উন্মুখ দৃ‌ষ্টি থাকে, তার ম‌ধ্যে হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসন একটি। নব্বই‌য়ের দশক থে‌কে এই আসন‌টি ব্রি‌টে‌নের তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আস‌নগু‌লোর তা‌লিকায় দ্বিতীয় স্থা‌নে রয়েছে।

টিউলিপ রিজওয়ানা সি‌দ্দিক ব্রি‌টে‌নের র‌য়্যাল সোসাইটি অব আর্টসের ফে‌লো।

এই আসন থে‌কে ২০১৫ সা‌লে প্রথমবার নির্বা‌চিত হন টিউলিপ। ওই নির্বাচ‌নে ২৩ হাজার ৯৭৭ ভোট পান তি‌নি। ২০১৭ সা‌লের নির্বাচ‌নে তি‌নি ৩৪ হাজার ৪৬৪ ভোট পে‌য়ে পুনরায় নির্বা‌চিত হন।

লন্ড‌নে জন্ম গ্রহন করেছেন টিউলিপ। তিনি ১৬ বছর বয়‌সে লেবার পার্টির সদস্য হ‌য়ে ব্রি‌টিশ রাজনী‌তি‌তে যুক্ত হন। এম‌পি নির্বা‌চিত হওয়ার আগে টিউলিপ ক্যাম‌ডেন কাউন্সিলের কাউন্সিলর নির্বাচিত হন।

ক্যাম‌ডেন কাউন্সিলের প্রথম বাংলা‌দেশি বংশোদ্ভূত নারী কাউন্সিলর‌ তি‌নি। ব্রি‌টে‌নের একটি বিশ্ববিদ্যালয়ের অর্থনী‌তির অধ্যাপক ড. শ‌ফিক সি‌দ্দিক এবং শেখ রেহানা দম্প‌তির তিন সন্তা‌নের ম‌ধ্যে টিউলিপ দ্বিতীয়।

Related Articles

Back to top button