কমিউনিটি

বন্ধ হয়ে যাচ্ছে টাওয়ার হ্যামলেটসের দুটি প্রাইমারি স্কুল

গার্ডিয়ান এন্জেলস প্রাইমারি স্কুল

ব্রিটবাংলা ডেস্ক : শিক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ায় টাওয়ার হ্যামলেটসের দুটি প্রাইমারি স্কুল বন্ধ হয়ে যাচ্ছে। মাইল এন্ডের গার্ডিয়ান এন্জেলস স্কুল এবং স্টেপনির স্মীতি স্ট্রিটের  স্মীতি স্ট্রীট প্রাইমারি স্কুল বন্ধ হয়ে যাবে। কাউন্সিলের চিলড্রেন সার্ভিসের কর্পোরেট ডাইরেক্টর ডেবি জোন্স জানিয়েছেন, আগামি সেপ্টেম্বর থেকে এই দুটি স্কুলে যথাযথ শিক্ষার্থী ভর্তি হচ্ছে না। ফলে এই দুটি স্কুলের বর্তমান শিক্ষার্থীদের অন্য দুটি স্কুলের সঙ্গে মিশিয়ে দেওয়া হবে।

স্মীতি স্ট্রীট প্রাইমারি স্কুল

মাইলএন্ডের গার্ডিয়ান এন্জেলস স্কুলকে হোয়াইটচ্যাপলের সেন্ট এনস ক্যাথলিক প্রাইমারি স্কুল এবং স্মীতি স্ট্রীট প্রাইমারি স্কুলকে পাশের রেডল্যান্ড প্রাইমারি স্কুলের সঙ্গে মিশিয়ে দেওয়ার পরিকল্পনা করছে কাউন্সিল। বুধবার কাউন্সিলের কেবিনেট মিটিংয়ে মেয়র জন বিগস স্কুল দুটি বন্ধের ঘোষণা দিতে পারেন বলে জানা গেছে।

তবে স্কুল দুটি বন্ধের পরিকল্পনার অংশ হিসেবে এরিমধ্যে প্রাথমিক কনসালটেশনের কাজ সম্পন্ন করেছে কাউন্সিল। চলতি সপ্তাহে সেই কনসালটেশনের রিপোর্টও প্রকাশ হতে পারে।

বেথনালগ্রীন এলাকার তিন শ বছরের পুরনো রেইনি’স ফাউন্ডেশন স্কুল বন্ধের বিতর্কিত সিদ্ধান্ত গ্রহনের পর কাউন্সিল এবার এই দুটি প্রাইমারি স্কুল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

কাউন্সিল বলছে, এই সেকেন্ডারি স্কুলে মাত্র সাড়ে পাঁচ শ শিক্ষার্থী রয়েছেন। অথচ ধারন ক্ষমতা এর দ্বিগুন। স্কুলটি বন্ধ করে এসব শিক্ষার্থীদের পার্শ্ববর্তী অকল্যান্ডস সেকেন্ডারি স্কুলে স্থানান্তর করা হবে। যদিও কাউন্সিলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে একটি পিটিশনে অন্তত তিন হাজার স্বাক্ষর পড়েছে।

এদিকে গার্ডিয়ান এন্জেলস স্কুল এবং সেন্ট এনস দুটিই ক্যাথলিক স্কুল। যদিও দুটির দুরত্ব অনেক। একটি মাইলএন্ড এবং অপরটি হোয়াইটচ্যাপলে। অন্যদিকে স্মীতি স্ট্রীট প্রাইমারি আর রেডল্যান্ডস প্রাইমারি পাশাপাশি রাস্তায় অবস্থিত। এ দুটি স্কুল একে অন্যের সাথে মিশিয়ে দিলে শিক্ষার্থী বা স্টাফের যাতায়াতের ক্ষেত্রে সময় ব্যয় হবে না। শুধু মধ্যের দেয়াল ভাঙতে হবে। কিন্তু কস্ট হবে মাইল এন্ডের গার্ডিয়ান এন্জেলস থেকে হোয়াইটচ্যাপলে সেন্ট এনস ক্যাথলিকে আসতে।

 

Related Articles

Back to top button