যুক্তরাজ্য

৪০ শতাংশ ওভারড্রাফট রেইট! ব্যাখ্যা চেয়েছে ইউকের ফাইনান্সিয়াল কন্ডাক্ট অথোরিটি

ব্রিটবাংলা ডেস্ক : ইউকের হাইস্ট্রীট ব্যাংক এবং বিল্ডিং সোসাইটিগুলো ওভার ড্রাফট ব্যবহারের জন্যে নতুন সুদের হার নির্ধারণ করেছে। কিছু কিছু ব্যাংক ৪০ শতাংশ করে ওভার ড্রাফট রেইট নির্ধারণ করেছে। ইউকের নাম করা ব্যাংক যথাক্রমে স্যান্টান্ডার, লয়েডস ব্যাংকিং গ্রুপ, এইচএসবিসি তাদের ওভার ড্রাফট ইন্টারেস্ট রেইট নির্ধারণ করেছে প্রায় ৩৯ দশমিক ৯ শতাংশ। অর্থাৎ এসব ব্যাংকগুলো থেকে যদি কেউ ১শ পাউন্ড ঋন নেন, পুরো বছরে এর জন্য তাকে ৩৯ দশমিক ৯ পাউন্ড সুদ বা ইন্টারেস্ট দিতে হবে।

কিন্তু কিসের উপর ভিত্তি করে ব্যাংকগুলো এই ওভার ড্রাফট রেইট নির্ধারণ করেছে তার ব্যাখ্যা জানতে চেয়েছে ইউকের দ্যা  ফাইনান্সিয়াল কন্ডাক্ট অথোরিটি সংক্ষেপে এফসিএ। একই সঙ্গে কেউ যদি নতুন রেইটে ওভার ড্রাফট ইন্টারেস্ট পরিশোধে ব্যর্থ হয়, তাদের ক্ষেত্রে ব্যাংক এবং বিল্ডিং সোসাইটিগুলো কি ব্যবস্থা নেবে তাও জানতে চেয়েছে এফসিএ।

ব্যাংকিংখাতে সেবা নিশ্চিত করার জন্যে এবং ওভার ড্রাফটসহ অন্যান্য সংশয় এবং শঙ্কাযুক্ত ফি বাতিল করার লক্ষে আগামি এপ্রিল থেকে নতুন নিয়ম চাল করছে এফসিএ। নতুন নিয়ম ব্যবহারের মাধ্যমে উচ্চহারে ড্রাফট ফি এবং আন-এরেন্জড ওভার ড্রাফট ফি বাতিলে ব্যাংকগুলোকে বাধ্য করবে এফসিএ।

ইউকে তে বছরে ১৯ মিলিয়ন মানুষ এরেন্জড ওভার ড্রাফট সুবিধা নিয়ে থাকেন বিভিন্ন্ ব্যাংক এবং বিল্ডিং সোসাইটি থেকে। এছাড়া প্রায় ১৪ মিলিয়ন মানুষ আন-এরেন্জড ওভার ড্রাফট ব্যবহার করেন। আর প্রায় ৭ দশমিক ৩ মিলিয়ন মানুষ উভয় সুবিধা ব্যবহার করেন। ২০১৭ সালে ইউকের হাই স্ট্রীট ব্যাংক এবং বিল্ডিং সোসাইটিগুলো প্রায় ২ দশমিক ৪ বিলিয়ন পাউন্ড আয় করেছে। এর মধ্যে প্রায় ৩০ শতাংশই এসেছে আন-এরেন্জ ওভার ড্রাফট থেকে।

 

Related Articles

Back to top button