যুক্তরাজ্য

এপ্রিল থেকে বিবিসি টিভি লাইসেন্স ফি বৃদ্ধি পাচ্ছে

ব্রিটবাংলা ডেস্ক : মারাত্মক অর্থ সংকটে পড়েছে বিবিসি। ২০২২ সালের ভেতরে বিবিসিকে ৮০ মিলিয়ন পাউন্ড বাঁচাতে হবে। এ লক্ষে বিবিসি নিউজের অন্তত সারে চার শ মানুষের চাকুরী ছাটাইয়ের ঘোষণা দিয়েছে বিবিসি। এই অবস্থায় পেনশনাদের উপর ফি চাপিয়ে দেওয়ার পাশাপাশি বাড়ানো হচ্ছে লাইসেন্স ফি।

পঁচাত্তর বছর কিংবা তারো বেশি বয়েসি ব্যক্তিদের জন্য বিবিসি টিভি লাইসেন্স ফি আরোপের পাশাপাশি বাড়ানো হচ্ছে টিভি লাইসেন্স ফি। পেনশনারদের জন্য জুনে আরোপ করার হবে টিভি লাইসেন্স ফি। তার আগে পহেলা এপ্রিল থেকে বাড়ানো হবে টিভি লাইসেন্স ফি। সরকারের সংশ্লিষ্ট মন্ত্রী সোমবার পার্লামেন্টে নিশ্চিত করেছেন, পহেলা এপ্রিল থেকে বিবিসি টিভি লাইসেন্স ফি হবে ১৫৭ পাউন্ড ৫০ পেন্স। আর জুন মাস থেকে ৭৫ বছর বয়সী পেনসনারেদর উপর আরোপ করা হবে টিভি লাইসেন্স ফি।

লাইসেন্স ফি নির্ধারণ করা হয় সরকারের পক্ষ থেকে। মন্ত্রী জানিয়েছেন, ২০১৬ সাল থেকে ইনফ্লেশন রেইটের উপর নির্ভর করে বছরে ৩ পাউন্ড করে বাড়ানো হবে। এর আগে ৬ বছরের জন্যে ১৪৫ পাউন্ড ৫০ পেন্সে স্থগিত করা হয়েছিল বিবিসি টিভি লাইসেন্স ফি।

লাইসেন্স নবায়নের আগে সবাইকে সর্তক করা হবে।এছাড়া পহেলা এপ্রিলের আগে যেই লাইসেন্স নিবেন তাদেরকে বিশেষ ছাড় দেওয়া হবে।

এদিকে চলতি বছরের জুন মাস থেকে ইউকের অন্তত ৩ দশমিক ৭ মিলিয়ন পেনসনারেক টিভি লাইসেন্স ফি পরিশোধ করতে হবে। তবে যাদের ঘরে অন্তত ১ জন পেনশন ক্রেডিট গ্রহীতা রয়েছেন তাদেরকে ফি পরিশোধ করতে হবে না। ইউকেতে এ ধরনের অন্তত ৯শ হাজার পরিবার রয়েছেন।

বর্তমানে রঙীন টিভি জন্যে বছরে ১৪৫ পাউন্ড ৫০ পেন্স পরিশোধ করতে হয় এবং ৫২ পাউন্ড সাদা-কালো টিভির জন্যে। আর এপ্রিল থেকে রঙীন টিভির জন্য ১৫৭ পাউন্ড ৫০ পেন্স এবং সাদাকালোর জন্য ৫৩ পাউন্ড গুনতে হবে।

উল্লেখ্য ২০১৮-১৯ সালে অন্তত ৬ দশমিক ৬ শতাংশ মানুষ ফি পরিশোধে ফাঁকিবাজি করেছে। আর ১শ ৩০ হাজারের বেশি মানুষকে আদালতে নেওয়া হয়েছে লাইসেন্স ফি পরিশোধ না করার জন্য। এর মধ্যে ৫ জনের জেলদন্ড হয়েছে।

অন্যদিকে ২০১৪ থেকে ২০১৮ সালের ভেতরে অন্তত ৩ দশমিক ৫ মিলিয়ন মানুষ তাদের টিভি লাইসেন্স বাতিল করেছে।

 

Related Articles

Back to top button