সিলেট

বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক পালিত হল বিশ্ব ক্যান্সার দিবস

প্রতি বছরের ন্যায় এই বছরেও বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষ্যে ৪ ফেব্রুয়ারী সামাজিক সচেতনতামূলক র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। “I am and I will’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে আয়োজিত র‍্যালী বেলা ১০ ঘটিকার সময় বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল প্রাঙ্গণ হইতে শুরু করে পৌরশহর প্রদক্ষিন করে পুনরায় হাসপাতাল প্রাঙ্গনে এসে শেষ হয়। সর্বস্থরের জনসাধারনের পাশাপাশি বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের সি ই ও এন্ড এম ডি এম সাব উদ্দিন, হাসপাতালের ফান্ড্রাইজিং ডাইরেক্টর আলহাজ্ব আব্দুল শফিক, হাসপাতালের অন্যতম ট্রাস্টি আলহাজ্ব বাজিদুর রহমান, বিশিষ্ঠ শিক্ষানুরাগী ও সমাজ সেবক আব্দুল কুদ্দুস, বিয়ানীবাজার উপজেলা ও বিভিন্ন ইউপি সদস্যবৃন্দ, “নিরাপদ চিকিৎসা চাই”- বিয়ানীবাজার উপজেলা শাখার নেত্রীবৃন্দ, বি এন সি সি ও রোভার স্কাউট- এর সদস্যবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকা মন্ডলী, ইলেক্ট্রিক ও প্রিন্ট মিডিয়ার কর্মীবৃন্দ,হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, বিয়ানীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ, বিয়ানীবাজার জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ ও গৌরীনাথ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ক্যান্সার দিবসের পরবর্তী কর্মসূচীর অংশ হিসেবে বিকাল ৪ ঘটিকার সময় হাসপাতালের কনফারেন্স হলে ক্যান্সারের সচেতনতা মূলক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। হাসপাতালের ফান্ড্রাইজিং ডাইরেক্টর আলহাজ্ব আব্দুল শফিক’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ-এর ক্যান্সার বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ মোঃ এস্তেফসার হোসাইন। এই সময় হাসপাতালের অন্যতম উপদেষ্ঠা আলহাজ্ব বুরহান উদ্দিন, সিইও এন্ড এমডি এম সাব উদ্দিন, মেডিকেল ডাইরেক্টর ডাঃ মোহাম্মদ ইকবাল সহ তরুন সমাজ সেবক শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ, পল্লি চিকিৎসক ও নিরাপদ চিকিৎসা চাই এর প্রতিনিধি, হাসপাতালের কর্মকর্তাবৃন্দ ও গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থীত ছিলেন। অনুষ্ঠানে প্রধান আলোচক তাঁর বক্তব্যে বিশ্ব ব্যাপী ক্যান্সারের ভয়াবহ পরিস্থিতি ও এর প্রতিরোধের উপর নির্মিত বিশেষ ডকুমেন্টারি ডিজিটাল স্ক্রিনের মাধ্যমে তুলে ধরেন। এই সময় তিনি বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের

সার্ভিক কার্যক্রমের প্রশংসা করেন এবং এই হাসপাতাল কে সার্ভিক ভাবে সহযোগিতা করার অভিমত ব্যক্ত করেন। অন্যান্য বক্তাগন তাদের বক্তব্যে হাসপাতালের সার্ভিক কার্যক্রমের প্রশংসার পাশাপাশি ক্যান্সার একটি মরন ব্যাধি কিন্তু একমাত্র সচেতনতাই পারে এই মরন ব্যাধিকে আমাদের সমাজ থেকে দূর করতে- সে বিষয়ে আলোকপাত করেন।

উল্লেখ্য যে, বিশ্ব ক্যান্সার দিবসকে সামনে রেখে বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল গত ২৯শে জানুয়ারি হইতে ৪ঠা ফেব্রুয়ারি পর্যন্ত সপ্তাহব্যাপী বিনামূল্যে মহিলাদের জরায়ু ও স্তন ক্যান্সারের উপর বিশেষ চিকিৎসা সেবা ও জরায়ু ও স্তন ক্যান্সারের প্রাথমিক স্ক্রিনিং-এর ব্যবস্থা করা হয়, এতে শতাধিক মহিলাগণ বিনামূল্যে সেবা গ্রহন করে উপকৃত হন।

Related Articles

Back to top button