অবশেষে পদত্যাগ করলেন প্রীতি পাটেল : Priti Patel quits cabinet over Israel meetings row

ব্রিটবাংলা রিপোর্ট : অবশেষে ইন্টারনেশনাল ডেভেলাপমেন্ট সেক্রেটারীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হলেন প্রীতি পাটেল।

বেসরকারী সফরে গিয়ে ইসরায়েলের সঙ্গে ধারাবাহিক মিটিংয়ের বিতর্কের মুখে বুধবার পদত্যাগ করেন তিনি। এর আগে প্রায় ৩০ মিনিটের একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী থেরিজা মের সঙ্গে। পদত্যাগের প্রায় ঘন্টাখানেক আগে তিনি কেনিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উগান্ডা থেকে লন্ডনে ফিরেন। তিনি আফ্রিকা সফরে ছিলেন। ইসরায়েল বিতর্কের জেড়ে প্রধানমন্ত্রী তাকে সফর বাতিল করে লন্ডনে ফিরে আসতে নির্দেশ দিয়েছিলেন।

হলিডে কাটানোর সময় ইসরায়েলী সরকারের মূখপাত্র এবং প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু সঙ্গে বৈঠক করেন প্রীতি পাটেল। বেসরকারীভাবে ছুটি কাটাতে গিয়ে গত অগাস্টের ১২ থেকে ২৫ তারিখের ভেতর ফরেন অফিস বা প্রধানমন্ত্রীর অগোচরে ১২টি মিটিং করেন তিনি। এ নিয়ে বিতর্কের জেড়ে সোমবার এ্যাপোলজি করেন প্রীতি পাটেল। মঙ্গলবার পার্লামেন্টে হয় তদন্ত না হয় পদত্যাগের ডাক দেয় লেবার পার্টি।

এর মাঝেই বুধবার খবর বের হয় যে, প্রধানমন্ত্রী বা ফরেন অফিসের অগোচরে গত ৭ সেপ্টেম্বরে ওয়েস্টমিনস্টারে এবং ১৮ সেপ্টেম্বর নিউইয়র্কে ইসরায়েলের দু মন্ত্রীর সঙ্গে আরো দু দফা বৈঠক করেন তিনি। এখানেই শেষ নয়! অগাস্টে ইসরায়েল সফরে গিয়ে মিসেস পাটেল ইসরায়েলের একটি সেনা হাসপাতাল পরিদর্শনে যান।

১৯৬৭ সালে প্রায় ৬ দিনের যুদ্ধ শেষে সিরিয়ার কাছ থেকে দখল করা গুলান হাইটসে ইসরায়েল সেনারা এই হাসপাতাল নির্মান করে। ব্রিটিশ সরকারসহ বিশ্বের বিভিন্ন দেশ এখনো ইসরায়েলের দখলে থাকা গুলান হাইটসকে স্বীকৃতি দেয়নি। বেসরকারী সফরে গিয়ে সেই হাসপাতাল ঘুরে দেখে এসেছেন প্রীতি পাটেল।

 

নিয়ম অনুযায়ী কেবিনেট বা সরকারের কোন প্রতিনিধি বিদেশী কোন প্রতিনিধির সঙ্গে যে কোন ধরনের বৈঠকের আগে ফরেন মিনিস্ট্রির অনুমোদন নিতে নিতে হয়। ইসরায়েলে গিয়ে এসব মিটিংয়ের ব্যাপারে প্রধানমন্ত্রী নিজেও জানতেন না বলে স্বীকার করেন প্রধানমন্ত্রী। গত শুক্রবারে প্রধানমন্ত্রীকে অগাস্টের মিটিংয়ের ব্যাপারে অবগত করেন প্রীতি। উল্টো একটি সংবাদপত্রে স্বাক্ষাতকারে এমপি পেটেল জানিয়েছেন, তার মিটিংয়ের বিষয়ে ফরেন সেক্রেটারী বরিস জনসন অবগত আছেন। এটাও ভুল ছিল বলে জানা গেছে।

এ নিয়ে সংবাদ মাধ্যমে তোলপাড় শুরুর পর সোমবার এ্যাপোলজি করেন প্রীতি পাটেল। মঙ্গলবার এ নিয়ে পার্লামেন্টে আলোচনা হয়। তার পদত্যাগ দাবী করে লেবার। বুধবার প্রধানমন্ত্রীর নির্দেশে আফ্রিকা সফর সংক্ষিপ্ত করে লন্ডনে ফিরে আসার কয়েক ঘন্টার মধ্যে ইন্টারন্যাশনাল ডেভেলাপ সেক্রেটারীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন প্রীতি পাটেল।

Priti Patel quits cabinet over Israel meetings row

Priti Patel has resigned as UK international development secretary amid controversy over her meetings with Israeli officials.
She was ordered back from an official trip in Africa by the PM and summoned to Downing Street over the row.
In her resignation, Ms Patel apologised and said her actions “fell below the standards of transparency and openness that I have promoted and advocated”.
The PM said her decision was “right” as “further details have come to light”.
Ms Patel had apologised to Mrs May on Monday after unauthorised meetings with Israeli politicians in August came to light, but it later emerged she had two further meetings without government officials present in September.
Ms Patel had a 30 minute meeting with Mrs May, arriving at 10 Downing Street via the back door after returning to the UK.
Her resignation from the cabinet is the second in seven days, after Sir Michael Fallon quit as defence secretary on Wednesday last week amid allegations about his behaviour.

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement