ইংল্যান্ডে ব্যাপকারে ভ্যাকসিন প্রদান শুরু : আগামী কয়েক সপ্তাহে করোনা পরিস্থিতি আরো খারাপে আশংকা

ব্রিটবাংলা ডেস্ক : আগামী কয়েক সপ্তাহে করোনা পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নিতে পারে বলে আশংকা করে সামাজিকতা এবং মেলামেশা পুরোপুরি বন্ধ করার আহ্বান জানিয়েছেন ইংল্যান্ডের প্রধান মেডিকেল অফিসার প্রফেসর ক্রিস উইটি। বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানে এসে তিনি বলেছেন, এনএইচএস বর্তমানে বিপজ্জনক পরিস্থিতি মোকাবিলা করছে। এর উদাহরন হিসেবে তিনি বলেন, লন্ডনে বর্তমানে প্রতি ৩০ জনের মধ্যে ১ জন করোনায় আক্রান্ত। আর পুরো ইংল্যান্ডে প্রতি ৫০ জনে ১ জন। সুতরাং এটি ভয়ানক সমস্যা এবং তা ছড়িয়ে পড়ছে ইংল্যান্ডের চতর্দিকে। এ কারণে অপ্রয়োজনে বা স্বল্প প্রয়োজনে সামাজিকতা এবং একে অন্যের সঙ্গে স্বাক্ষাত পুরোপুরি বন্ধ করে যতোটা সম্ভব ঘরে থাকা আহ্বান জানান প্রফেসর ক্রিট উইটি।

এদিকে সোমবার থেকে ইংল্যান্ডে বড় বড় ৭ টি ভ্যাকসিন সেন্টার প্রয়োগ করা হয়েছে। লন্ডন, বার্মিংহ্যাম, ম্যানচেস্টার, নিউক্যাসল, ব্রিস্টল, ইপসম এবং স্টেভেনাজে এই ভ্যাকসিন সেন্টারগুলো খোলা হয়েছে। মধ্য ফেব্রুয়ারির ভেতরে সরকার ১৫ মিলিয়ন মানুষকে ভ্যাকসিন প্রদানের পরিকল্পনা করেছে।

এরমধ্যে জানুয়ারী থেকে মধ্য ফেব্রুয়ারিতে প্রাধান্য দেওয়া হবে কেয়ার হোম রেসিডেন্ট এবং কেয়ার হোম ওয়ার্কার, ৮০ বছর কিংবা তারো বেশি বয়সী নাগরিক এবং প্রথম  সারির হেলথ এবং সোস্যাল কেয়ার ওয়ার্কার, ৭০ থেকে ৭৪ বছর বয়সী মারাত্মকভাবে অসুস্থ্য, ৭৫ থেকে ৭৯ বছর বয়সী নাগরিকদের।

 

 

 

 

Advertisement