ইউনিভার্সাল ক্রেডিট শিশুদের আরেক দফা দারিদ্র্যের মধ্যে ঠেলে দিবে- জন বিগস

ইউনিভার্সাল ক্রেডিট শিশুদের আরেক দফা দারিদ্র্যের মধ্যে ঠেলে দিবে বলে সতর্ক করে দিয়েছেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

তিনি বলেছেন, শিশু দারিদ্র্যে টাওয়ার হ্যামলেটস সারা দেশের মধ্যে শীর্ষে এবং টোরিদের এই ইউনিভার্সাল ক্রেডিট তাদের অবস্থানকে আরো নড়বড়ে করবে। মেয়র জানান, এই ক্রেডিট ব্যবস্থার কারনে বারার বহু পরিবারে অবর্ননীয় দূর্দশা নেমে আসবে। অর্থের সরবরাহ কমে গিয়ে তাদের দেনার পরিমান বাড়বে, বাড়বে বকেয়া ভাড়া এবং উচ্চেছদের সংখ্যা।

মেয়র বলেন, আমি আনন্দিত যে, সরকার আমাদের কথায় কর্ণপাত করে হেলপলাইনে ফোন করার জন্য মিনিটে ৫০ পেন্স চার্জ বাতিল করেছে। কিন্তু সরকারের ইউনিভার্সাল ক্রেডিটের পরিনতির কথা বিবেচনায় নিয়ে বাসিন্দাদের জন্য কিছু একটা করা। আরো শিশু দারিদ্র্য বাড়ায় এমন একটা পদ্ধতি আমরা কোনভাবেই মেনে নিতে পারিনা।

ডেপুটি মেয়র কাউন্সিলার সিরাজুল ইসলাম তার প্রতিক্রিয়ায় বলেন, টাওয়ার হ্যামলেটসের মতো একটি উচ্চচ বাড়ী ভাড়ার এলাকায় ইউনিভার্সাল ক্রেডিট একটি বিরাট উদ্বেগের বিষয়। নতুন পদ্ধতি বাসিন্দা এবং কাউন্সিলকে আর্থিক সমস্যায় ফেলবে। তাই আশা করছি সরকার তার বাজেটে ভূক্তভোগীদের জন্য অতিরিক্ত বরাদ্দ দিয়ে এই সমস্যার সমাধানে এগিয়ে আসবে।

আরো আশা করছি প্রধানমন্ত্রী লেবার পার্টির এমপিদের আবেদনে সাড়া দিয়ে ইউনিভার্সাল ক্রেডিট জনিত সমস্যার সমাধানে এগিয়ে আসবেন। উল্লেখ্য যে, অন্যান্য ৬টি বেনিফিটের পরিবর্তে চালু হওয়া নতুন সোশ্যাল সিকিউরিটি পেমেন্ট এই বছরের শুরুতে টাওয়ার হ্যামলেটসের ই৩, ই১৪, ই১, ই১ ডাব্লিউ পোস্ট কোড চালু হয়। ২০১৮ সালের জুনে ই২ এলাকায় পুরোদমে চালু হবে। সম্প্রতি হাউজ অব কমন্সে ইউনিভার্সাল ক্রেডিট স্থগিতের জন্য লেবার এমপিদের উত্থাপিত মোশনটি ব্যাপক সংখ্যাগরিষ্টতায় গৃহীত হয়।

এছাড়া টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আরো ৩টি লন্ডন বারার সাথে মিলে ওয়ার্ক এন্ড পেনশনস কমিটির কাছে ইউনিভার্সাল ক্রেডিট বাতিলের আবেদন জানিয়ে লিখিত পিটিশন দাখিল করেছে। ইউনিভার্সাল ক্রেডিট যে ৬টি বেনিফিটের পরিবর্তে দেয়া হবে, এগুলো হচ্চেছ, হাউজিং বেনিফিট, চাইহ্ব ট্যাক্স ক্রেডিট, ইনকাম সাপোর্ট, ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট, ইনকাম বেইসড জব সিকারস এলাউন্স এবং ইনকাম রিলেটেড এমপ্লয়মেন্ট এন্ড সাপোর্ট এলাউন্স।

ইউনিভার্সাল ক্রেডিট পুরোদমে চালু হলে, সারাদেশে ৭ মিলিয়ন পরিবার এবং ব্যক্তি এর আওতায় চলে যাবেন। আর আবেদনকারীকে ৬ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে প্রথম পেমেন্টের জন্য, যার অর্থ হচ্চেছ তাদেরকে একটা দীর্ঘ সময় পর্যন্ত কোন অর্থ ছাড়া থাকতে হবে। ২০১৭ সালের জুলাই পর্যন্ত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে ইউনিভার্সাল ক্রেডিট গ্রহীতার পরিমাণ হচ্চেছ ৬,২২৩ জন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement