ইউনিভার্সেল ক্রেডিটের সঙ্গে অতিরিক্ত আরো ৬টি সুযোগ নিতে পারেন

ব্রিটবাংলা ডেস্ক : করোনা মহামারি শুরুর পর বিভিন্ন কারনে ব্রিটেনে প্রায় ৩ মিলিয়নের বেশি মানুষ ইউনিভার্সেল ক্রেডিট বেনিফিটের জন্যে আবেদন করেছেন।

নিত্যান্ত নিম্ন আয়ের পরিবারকে সহযোগিতার জন্য ৬টি বেনিফিট একত্র করে ইউনিভার্সেল ক্রেডিট সিস্টেম প্রবর্তন করা হলেও করোনায় বিপদে পড়ে অনেক কর্মজীবি পরিবার চাকুরীচ্যুত হয়ে বা আয় কমে যাওয়ায় পরিবার পরিজন নিয়ে কোনোরকম বাঁচার জন্যে অনেকেই এখন ইউনিভার্সেল ক্রোডিটের দ্বারস্থ হচ্ছেন।

ইউনিভার্সেল ক্রেডিট বেনিফিট গ্রহনকারীরা অতিরিক্ত আরো ৬টি ক্ষেত্রে বিশেষ সুবিধা নিতে পারেন। তবে এগুলো নির্ভর করবে তাদের বেতন, মাসিক আয় এবং পারিবারিক বা দৈনন্দিন যাপিত জীবনের উপর।

এগুলো হল:

১. চাইল্ড কেয়ার ব্যয় :  ইউনিভার্সেল ক্রেডিটের মাধ্যমে সর্বোচ্চ ৮৫ শতাংশ চাইল্ড কেয়ার ব্যয়ের জন্যে আবেদন করতে পারেন। ইউনিভার্সেল ক্রেডিট গ্রহনকারী হলেও তিনি যদি  স্বল্প বেতনের কর্মজীবি হন, তাহলে এক সন্তানের জন্য মাসে ৬শ ৪৬ পাউন্ড ৩৫ পেন্স এবং দু সন্তানের জন্যে  মাসে ১ হাজার ১ শ ৮ পাউন্ড ৪০ পেন্সের জন্যে আবেদন করতে পারবেন।

২. ৫০ শতাংশ ভ্রমন ব্যয় : যারা জব সিকার এলাউন্স পান তারা জব সেন্টার প্লাসের ট্রাভল কার্ড পেতে পারেন। এই কার্ড দিয়ে বাসে বা ট্রেইনে চাকুরীর স্বাক্ষাতকার বা চাকরী সংশ্লিষ্ট অন্য কোনো কারণে ভ্রমন করলে ৫০ শতাংশ ডিসকাউন্ট পেতে পারেন।

৩. ইউনিফর্ম : আপনি হয়তো একটি চাকুরীর অফার পেয়েছেন কিংবা চাকরীর জন্যে স্বাক্ষাতকারে যাবেন কিন্তু কোম্পানীর শর্ত অনুযায়ী ইউনিফর্ম কেনার সামর্থ নাই। এই ইউনিফর্ম ক্রয়ের ফান্ডের জন্যেও আবেদন সুযোগ রয়েছে। ইউনিফর্মের অর্থ এককালিন দেওয়া হবে তা আর পরিশোধ করতে হবে না।

৪. নবজাত শিশুর জন্যে এককালিন ৫শ পাউন্ড: পুরনো সেই শিউর স্টার্ট স্কীমের মত, ইউনিভার্সেল ক্রেডিট গ্রহনকারী কোনো পরিবারে নতুন শিশু আসলে সেই শিশুর জন্য এককালিন ৫শ পাউন্ড ম্যাটারর্নিটি গ্র্যান্ড পেতে পারেন। এতে ইউনিভার্সেল ক্রেডিটে কোনো প্রভাব পরবে না এবং তা ফেরতও দিতে হবে না।

৫. কাউন্সিল ট্যাক্স হলিডে : ইউনিভার্সেল ক্রেডিট গ্রহন করার পরেও হয়তো সার্বিক পরিস্থিত বিবেচনা করে কাউন্সিল ট্যাক্স পরিশোধ নাও করতে হতে পারে। তবে এজন্যে সরকারের ওয়েব সাইটে গিয়ে আবেদন করতে হবে। https://www.gov.uk/apply-council-tax-reduction

৬. সেভিংয়ের সুযোগ : ইউনিভার্সেল ক্রেডিট এবং ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট গ্রহনকারীরা সরকারের এই স্কীমের মাধ্যমে মাসে কিছু অংকের অর্থ সণ্চয় করার সুযোগ পাবেন। প্রতি মাসে ১ পাউন্ড থেকে সবোর্চ্চ ৫০ পাউন্ড পর্যন্ত সেইভ করতে পারবেন। দু বছর পরে প্রতি ১ পাউন্ডের সঙ্গে ৫০ পেন্স যোগ করে দেবে সরকার।

উপরোক্ত সুবিধাগুলো নিতে নিচের নাম্বারে কল করে বা লিঙ্কে গিয়ে বিস্তারিত জানা যাবে।

0800 328 5644

https://www.understandinguniversalcredit.gov.uk/?utm_source=PressOffice&utm_medium=PressRelease&utm_content=UCStats&utm_campaign=43739

Advertisement