কমলো স্বর্ণের দাম, ভরি ৭৮ হাজার

স্বর্ণের দাম কমেছে। এক সপ্তাহের ব্যবধানে সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমে ৭৮ হাজার ১৪৯ টাকায় নেমে এসেছে।বুধবার (১৬ মার্চ) থেকে নতুন দর কার্য‌কর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস। আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারে সব মানের স্বর্ণের দাম কমানো হয়েছে বলে জানিয়েছে বাজুস।রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দামামায় বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় গত ৮ মার্চ দেশের বাজারে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে ৭৯ হাজার ৩১৫ টাকা নির্ধারণ করেছিল বাজুস। তার চার দিন আগে ৪ মার্চ বাড়ানো হয়েছিল ভরিতে তিন হাজার ২৬৫ টাকা।আন্তর্জাতিক বাজারে দাম কমায় স্থানীয় বাজারে দাম কমানো হয়েছে বলে জানিয়েছেন বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা।তিনি বলেন, ‘যুদ্ধের ডামাডোলে আন্তর্জাতিক বাজারে প্রতি মুহূর্তে গোল্ডের দাম উঠানামা করছে। এই বাড়ছে তো, ওই কমছে। গত সপ্তাহজুড়ে টানা বেড়েছিল; এই সপ্তাহে কমছে। আগামীতে কী হয়-কে জানে?’

মঙ্গলবার (১৫ মার্চ) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার থেকে সারা দেশে নতুন দাম অনুযায়ী স্বর্ণ কেনাবেচা হবে।সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ কিনতে লাগবে ৭৮ হাজার ১৪৯ টাকা। মঙ্গলবার পর্যন্ত এই মানের স্বর্ণ ৭৯ হাজার ৩১৫ টাকায় বিক্রি হয়েছে। কমেছে ১ হাজার ১৬৬ টাকা।২১ ক্যারেটের সোনার দাম ১ হাজার ৫০ টাকা কমিয়ে ৭৪ হাজার ৬৫০ টাকায় নামিয়ে আনা হয়েছে। গত সাত দিন ৭৫ হাজার ৬৯৯ টাকায় বিক্রি হয়েছে এই মানের স্বর্ণ।১৮ ক্যারেটের সোনার দাম ৯৩৩ টাকা কমে দাঁড়িয়েছে ৬৪ হাজার ৩৫ টাকা। মঙ্গলবার পর্যন্ত ৬৪ হাজার ৯৬৮ টাকায় বিক্রি হয়েছে।

আর সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৭০০ টাকা কমে হয়েছে ৫৩ হাজার ৩৬৩ টাকা। ৫৪ হাজার ৬৩ টাকায় বিক্রি হয়েছে এই কয় দিন।তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা। ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।দিলীপ কুমার আগারওয়ালা বলেন, ‘আন্তর্জাতিক বাজারে দাম কমায় স্থানীয় বাজারে কমানো হয়েছে। রাশিয়া ইউক্রেনে হামলার পর থেকেই বিশ্ববাজারে গোল্ডের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। তার সঙ্গে আমাদের বাজারের দাম সমন্বয় করা হয়েছিল। এখন বিশ্ববাজারে দাম কমেছে, আমরাও কমিয়েছি। দেশে স্বর্ণের দাম বাড়া বা কমা নির্ভর করে আসলে বিশ্ববাজারের ওপর বিশ্ববাজারে মঙ্গলবার রাত সাড়ে ১০টায় প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম, ২.৬৫ ভরি) স্বর্ণের দাম ছিল ছিল ১ হাজার ৯২৫ ডলার ৫৪ সেন্ট।গত ৮ মার্চ রাতে বাজুস যখন স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয় তখন বিশ্ববাজারে প্রতি ভরি স্বর্ণের দাম ছিল ২ হাজার ৬০ ডলার।

Advertisement