করোনা প্রতিরোধে ভিটামিন ডি ৫৪ শতাংশ কার্যকর

মো: রেজাউল করিম মৃধা ॥ ভিটামিন ডি করোনাভাইরাস রোগ প্রতিরোধে শতকরা ৫৪ শতাংশ কার্যকর বলে দাবী করেছেন আমেরিকার বোস্টন ইউনিভার্সিটির প্রফেসর, মেডিসিন ফিজোলজি এ্যান্ড বায়োলজি ডাক্তার মিকেইল হলিক। তিনি বলেন, “করোনাভাইরাস থেকে রক্ষা করতে ভিটামিন ডি কার্যকর। নিয়মিত ভিটামিন ডি সেবন করলে করোনাভাইরাসের আক্রমণ থেকে নিজেদের রক্ষা করা যায়।”

১ লাখ ৯০ হাজার আমেরিকানদের মধ্যে এ গবেষনায় দেখা গেছে ৫৪ শতাংশ রোগীর শরীরে ভিটামিন ডির উপস্থিতির ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী। এদের বেশীর ভাগ রোগীই সুস্থ্য জীবন যাপন করছেন।

সূর্য থেকেই ভিটামিন বেশী পাওয়া যায়। তবে শীতকালে সূর্যের তাপ তেমন পাওয়া যাবে না তাই যে সব খাদ্যের মধ্যে ভিটামিন ডির পরিমান বেশী সেই সব খাবার খাওয়া সবার প্রয়োজন বলে পরামর্শ দিয়েছেন তিনি।

যাদের রক্তের গ্রুপে ভিটামিন ডির পরিমান বেশী তারা এই করোনা থেকে সুরক্ষিত । একজন বয়স্ক মানুষের কমপক্ষে ২০০০ ইউনিট ভিটামিন ডি দরকার। যাদের শরীরে ৬০০০ ইউনিট ভিটামিন ডি আছে তাদেরকে করোনাভাইরাস আক্রান্ত করতে পারবে না। কেননা ভিটামিন ডি ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

দি বৃটিশ মেডিক্যাল জার্নাল এক তথ্য দিয়ে বলেছে, “শুধু মাত্র ভিটামিন ডি বেশী পরিমানে সেবন করলে রোগীর ইনফেকশন হতে পারে।”  তবে প্রাকৃতিকভাবে ভিটামিন ডি স্বাস্থ্যের জন্য খুবই উপকারিতা ।

Advertisement