করোনা: সরকারি নির্দেশনা লঙ্ঘন, পদত্যাগ করলেন ইইউ’র বাণিজ্য কমিশনার

ব্রিট বাংলা ডেস্ক :: করোনা ভাইরাস (কোভিড-১৯) বিষয়ক সরকারি নির্দেশনা লঙ্ঘনের অভিযোগের মুখে পদত্যাগ করেছেন ইউরোপিয়ান ইউনিয়নের বাণিজ্য বিষয়ক কমিশনার ফিল হোগান। গত ১৯শে আগস্ট এক গল্ফ ডিনারে যোগ দেওয়ার পর তার বিরুদ্ধে সরকারি নির্দেশনা অমান্যের অভিযোগ আনে আইরিশ সরকার। ওই ডিনারে তিনি সহ ৮০ জনের বেশি ব্যক্তি যোগ দিয়েছিলেন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, গল্ফ ডিনারে যোগদানের পাশাপাশি কোয়ারেন্টিন নীতিমালা মেনে না চলায়ও সমালোচিত হয়েছেন হোগান। সম্প্রতি ব্রাসেলস থেকে আয়ারল্যান্ডে এক সফরে যান তিনি। সেখানে পৌঁছে সরকারি নির্দেশনা মেনে কোয়ারেন্টিনে থাকেননি তিনি। হোগান জানান, তিনি কোনো আইন ভঙ্গ করেননি। তবে সরকারের করোনা বিষয়ক নির্দেশনা মেনে চলার ক্ষেত্রে তার আরো সতর্ক থাকা উচিৎ ছিল।

নিজের পদত্যাগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে তিনি বলেন, আয়ারল্যান্ডে তার সফর এত উদ্বেগ, অস্বস্তি ও হতাশা সৃষ্টি করায় তিনি দুঃখিত।

বিদায়ী কমিশনার বলেন, আমি সফরকালে আমার ভুলের জন্য আইরিশ জনগণের কাছে আবারো আন্তরিকভাবে জন্য ক্ষমা চাইছি।

গত মঙ্গলবার ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়েনের কাছে আয়ারল্যান্ডে তার সফরের বৃত্তান্ত জমা দেন হোগান। উল্লেখ্য, আয়ারল্যান্ডে গত ৩১শে জুলাই কিলডেয়ারে নিজের অস্থায়ী আবাসনে সময় কাটাতে গিয়েছিলেন তিনি। ৫ই আগস্ট এক পরীক্ষায় দেখা যায়, তিনি করোনা আক্রান্ত নন। হোগান আয়ারল্যান্ডের রাষ্ট্র পরিচালিত গণমাধ্যম আরটিই’কে বলেন, তিনি কোনো নিয়ম লঙ্ঘন করেননি। যেহেতু তার করোনার পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল, সেহেতু তার নিজেকে আইসোলেট করা বা কোয়ারেন্টিনে থাকার কোনো বৈধ প্রয়োজন ছিল না।

Advertisement