কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে নিয়ে পুলিশের মন্তব্যে তোলপাড় : Police officer telling black man: ‘You’d be the first I’d shoot’

ব্রিটবাংলা রিপোর্ট : ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশের কথোপকথনের একটি ভিডিও নিয়ে তদন্ত শুরু হয়েছে। কৃষ্ণাঙ্গ এক ব্যক্তিকে একজন পুলিশ অফিসার বলেছেন, তিনি কাউকে গুলি করলে সেই হবে (ওই কালো ব্যক্তি) প্রথম ব্যক্তি।

ইভিনিং স্ট্যান্ডার্ডে প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে,  সামাজিক মাধ্যমে প্রচারিত একটি ভিডিওতে ওয়েস্ট মিডল্যান্ডসের একজন পুলিশ অফিসার একজন কালো ব্যক্তিকে উদ্দেশ্য করে বলছেন, “তুমি আমাদের জন্যে ব্ল্যাক লাভ ম্যাটার্স হতে যাচ্ছ। তাই না?” এ কথা বলে ওই পুলিশ অফিসার হাসছেন।

তিনি আরো বলেন, “আমার কাছে গান (অস্ত্র) হলে নিশ্চিত তুমিই হতে প্রথম ব্যক্তি যাকে আমি গুলি করতাম।”

এর প্রতিউত্তরে জ্যাক চেম্বার্স নামে ওই কৃষ্ণাঙ্গ ব্যক্তি বলেছেন, “ইয়াহ”।

পুলিশের বর্ণবাদী ভুমিকার প্রতিবাদে ব্ল্যাক লাইভ ম্যাটার্স নামে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে একটি ক্যাম্পেইন আছে কৃষ্ণাঙ্গদের। ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ অফিসার সেটা উল্লেখ করে কটাক্ষ করার চেস্টা করেছেন বলে মনে করা হচ্ছে।

গত ২৪ আগস্ট কভেন্ট্রিতে তার বন্ধুর বাসায় বেড়াতে গিয়েছিলেন জ্যাক। সেখানে এই ভিডিওটি রেকর্ড করেন তিনি। একজন আসামির খুঁজে ওই ঘরে গিয়েছিল পুলিশ। পুলিশের ডাকে সাড়া দিয়ে কেনো দরোজা-জানালা খোলে উত্তর দেওয়া হল না? পুলিশ এর কারন জিজ্ঞেস করেছিল জ্যাককে।

জ্যাক চেম্বার্স এবং ক্যাম্পেইন গ্রুপ ‘জাস্টিস ওর ইলস ইউকে’ এই ভিডিওটি গত মঙ্গলবার সামাজিক মাধ্যমে শেয়ার করেন। যা ইতোমধ্যে কয়েক হাজারবার দেখা হয়েছে।

এদিকে আনুষ্ঠানিকভাবে অভিযোগ পাওয়ার পর ওয়েস্ট মিডল্যান্ডস পুলিশ এই ভিডিওর সত্যতা নিয়ে তদন্ত করেছে। এছাড়াও দ্যা ইন্ডিপেনডেন্ট পুলিশ কমপ্লায়েন্স কমিশনের কাছে ভিডিওটি হস্তান্তর করা হয়েছে তদন্তের জন্য।

এসিসটেন্স চীফ কন্সটেবল অ্যালেক্স মারি জানিয়েছেন, এ ধরনের মন্তব্য করা উচিত হয়নি। তবে পুরো বিষয়ে তদন্ত চলছে। একই সঙ্গে তদন্তের স্বার্থে সংশ্লিষ্ট অফিসারকে ফ্রন্ট লাইন থেকে সরানো হয়েছে।

 

Police officer telling black man: ‘You’d be the first I’d shoot’

 

An investigation is underway after a police officer was filmed a telling black man: “You’d be the first I’d shoot”.

Video footage has emerged of the officer, of West Midlands Police, asking the man “you’re going to go Black Lives Matter on us, are you?” and laughing.

The man, named as Jack Chambers, replies “yeah” before the officer says: “You would be the first one I’d shoot if I had a gun, definitely.”

The incident was filmed by Mr Chambers while he was at his friend’s house in Coventry on August 24.

Police were questioning him over why he had not answered the door to the house and closed a window. They were reportedly searching for a wanted man.

Mr Chambers and campaign group Justice or Else UK both posted the video on Facebook on Tuesday, where it has been viewed thousands of times.

Officers from West Midlands Police’s Professional Standards Department are investigating the incident.

The force has also referred the matter to the Independent Police Complaints Commission (IPCC) after receiving an official complaint.

Assistant Chief Constable Alex Murray said: “What was said was not right and the officer has been removed from front line duties pending further assessment.

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement