গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্টের আয়োজনে লন্ডনে পিঠা উৎসব অনুষ্ঠিত

ব্রিটেনের বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনে ১৭ ফেব্রুয়ারি, রোববার অনুষ্ঠিত হয়েছে জমজমাট পিঠা উৎসব ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্টের আয়োজনে বাংলাদেশের গ্রাম-বাংলার সংস্কৃতির ধারক এ পিঠা উৎসবটি পরিণত হয় বাঙালির মিলনমেলায়। উচ্চারিত হয় বাঙালি সংস্কৃতির জয় গান। ব্রিটেনে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে বাঙালি সংস্কৃতিকে তুলে ধরাই ছিল এ পিঠা উৎসবের অন্যতম লক্ষ্য।

অনুষ্ঠানের শুরুতে আয়োজকদের পক্ষ থেকে সবাইকে স্বাগত জানান ট্রাস্টের চেয়ারম্যান মোহাম্মদ আব্দুল বাছিত ও জেনারেল সেক্রেটারি আনোয়ার শাহজাহান।

অনুষ্ঠানমালায় ছিল আলোচনা সভা, গান, কবিতা, পুঁথি পাঠ, কৌতুক, মনোজ্ঞ পরিবেশনাসহ নানা কর্মসূচি। হাসি উচ্ছ্বাস, শুভেচ্ছা, অভিনন্দন এসবের মধ্য দিয়ে চমৎকার এই আয়োজনে বাঙালি সংস্কৃতির জয়গান প্রতিধ্বনিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত সবাইকে কিছুটা সময়ের জন্য হলেও আপ্লুত করে তোলে। পিঠা উৎসবে গোলাপগঞ্জ এলাকার লোকজন ছাড়াও বিপুলসংখ্যক বাংলাদেশি কমিউনিটির লোকজন উপস্থিত ছিলেন।
মূলত দেশি সংস্কৃতি দূর পরবাসে প্রবাসীদের কাছে পরিচয় করে দেওয়া এবং যান্ত্রিক ব্যস্ততার মাঝে একটু ভিন্নতা ফিরিয়ে আনতে এই উৎসবের আয়োজন করা হয়েছিল।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এ ধরনের আয়োজন প্রবাসে জন্ম নেওয়া ও বেড়ে ওঠা আমাদের নতুন প্রজন্মকে বাংলাদেশের কৃষ্টি-কালচারের সঙ্গে পরিচিত করার বড় সুযোগ তৈরি করে দেয়। সেই সঙ্গে এ ধরনের অনুষ্ঠান নতুন প্রজন্মকে শেকড়ের সন্ধান দেবে।

অনুষ্ঠানে গান, পুঁথি পাঠ, কবিতা আবৃত্তির পাশাপাশি বক্তব্য রাখেন, গোলাপগঞ্জ উপজেলা সোশ্যাল ট্রাস্টের সাবেক আহবায়ক ও বর্তমান উপদেষ্টা ড. রেণু লুৎফা, লন্ডন বাংলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল এস এর চীফ রিপোর্টার মোহাম্মদ জুবায়ের, ট্রাস্টের উপদেষ্টা কাউন্সিলর ড. আব্দুল আজিজ তকি, ভাইস চেয়ারম্যান রুহুল আমিন রুহেল ও জহির হোসেন গৌছ, গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাস্টের সহ-সভাপতি হারুন মিয়া ও মাইজ উদ্দিন, সোশ্যাল ট্রাস্টের ট্রেজারার বদরুল আলম বাবুল, অর্গানাইজিং সেক্রেটারি জেনিফার সারোয়ার লাক্সমী, কালচারাল সেক্রেটারি রায়হান উদ্দিন, স্পোর্টস সেক্রেটারি মুকিতুর রহমান মুকিত, এডুকেশন সেক্রেটারি মো নাছির উদ্দিন, জয়েন্ট ট্রেজারার হাসান আহমেদ, ইসি মেম্বার দেওয়ান নজরুল ইসলাম, সদস্য রওশন জাহান, শাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান এডভোকেট শাকী শাহ ফরিদী, ডেইলি ইউকে বাংলা ডটকম পোর্টালের সম্পাদক আব্দুল কাদির চৌধুরী মুরাদ, গোলাপগঞ্জ হেল্পিং হ্যান্ডস ইউএসএর সাধারণ সম্পাদক শাহীদুর রহমান চৌধুরী জাবেদ প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement