ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ।শনিবার (২ অক্টোবর) বেলা ১১টা থেকে ১২.৩০ পর্যন্ত চলবে এই ভর্তিযুদ্ধ।

‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ৪৭ হাজার ৬৩২ জন। এ ইউনিটের অধীন বিভাগগুলোতে মোট আসন ২ হাজার ৩৭৮টি। সে হিসাবে আসনপ্রতি প্রতিযোগী ২০ দশমিক ০৩ জন।

এবারই প্রথমবারের মতো রাজধানীর বাইরে হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকার বাইরে সাত বিভাগের সাত বিশ্ববিদ্যালয়ে হচ্ছে এ পরীক্ষা। রাজধানীর বাইরে পরীক্ষায় নিরাপত্তার বিষয়টি নিয়ে শঙ্কা প্রকাশ করছেন অনেকে। তবে, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, রাজধানীর বাইরে পরীক্ষা নিয়ে কোনো শঙ্কা নেই। সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

ঢাকার বাইরে যেসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে সেগুলো হলো—চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছে ১ অক্টোবর, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২ অক্টোবর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ অক্টোবর এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৯ অক্টোবর হবে।

‘খ’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা ৪৭ হাজার ৬৩২ জন। আর মোট আসন সংখ্যা ২ হাজার ৩৭৮টি। সেক্ষেত্রে এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২০ দশমিক ০৩ জন।

এর মধ্যে ‘খ’ ইউনিটে ঢাবিতে ১৮ হাজার ৮৫০ জন, চবিতে ২ হাজার ৮৫২ জন, রাবিতে ৬ হাজার ৩৭৭ জন, খুবিতে ৫ হাজার ২০৪ জন, শাবিপ্রবিতে ৯২১ জন, বেরোবিতে ৬ হাজার ৬১৫ জন, ববিতে ১ হাজার ৭৪১ জন ও বাকৃবিতে ৫ হাজার ৭২ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

ক, খ, গ ও ঘ ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে। শুধু ‘চ’ ইউনিট অর্থাৎ চারুকলায় ভর্তি হতে ৪০ নম্বরের সাধারণ জ্ঞান ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা নেওয়া হবে। ক, খ, গ ও ঘ ইউনিটের এমসিকিউ পরীক্ষার সময় ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার সময় ৪৫ মিনিট। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৩০ মিনিট ও অঙ্কন পরীক্ষার সময় ৬০ মিনিট থাকবে।মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলের (জিপিএ) ওপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

Advertisement